যে শতক ঘর হারানোর, সে শতকে স্মৃতিই বিদ্রোহ, বাড়ি ফেরাই বিপ্লব

  • Published by: Robbar Digital
  • Posted on: June 20, 2024 4:29 pm
  • Updated: June 20, 2024 5:01 pm
Bata: A success story। Robbar

যে কোম্পানির নামে আস্ত একটা নগরী!

দূর চেকোস্লোভাকিয়ার ছোট্ট ঝিন শহরের মুচি পরিবারের তিন ভাইবোন কী করে বিশ্বজুড়ে জুতোর বিপুল সাম্রাজ্য গড়ে তুললেন, রইল তার গপ্প।

মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়

an article on refusal of historical fact by saroj darbar। Robbar

ইতিহাসের বিপর্যয়কে এড়িয়ে গেলেই কি ইতিহাস থেকে মুক্তি মেলে?

এনসিইআরটি ডিরেক্টরের দাবি, দাঙ্গা-হাঙ্গামা বইতে পড়লে ভবিষ্যতে বিষাদনাগরিকে পরিণত হবে আজকের পড়ুয়ারা।

সরোজ দরবার

22nd episode of Ri-union। Robbar

মানুষ কালীভক্ত হয়, ঋতুদা শুধু লি ভক্ত

প্রথমে বাড়িওয়ালি... এখন তিতলি... এরপর করবে চোখের বালি। ঋতুদার লি ফেজ চলছে।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

An article about privatization of education in India and recent scenario by Anindita Gupta Roy

বেসরকারি কর্পোরেট বিদ্যালয় কি শুধুই মুনাফাভিত্তিক ব্যবসায়িক প্রতিষ্ঠান?

নানা অনুদান বা সুযোগ-সুবিধের পরেও শহর-গ্রাম-মফস্‌সলের বড় অংশে সরকার-পোষিত স্কুলগুলোতে ভর্তির হার অত্যন্ত কম। পাশাপাশি গ্রামীণ এলাকাতেও গজিয়ে উঠছে বেসরকারি স্কুল। সেখানে সঠিকভাবে প্রশিক্ষিত বিষয়-শিক্ষক আদৌ আছেন কি না তা নিয়ে কেউ মাথা ঘামাচ্ছেন না, দৌড়চ্ছেন ছেলেমেয়ে ভর্তি করতে। হু হু করে বাড়ছে পড়ুয়া সংখ্যা, অনেকসময় সাধ্যের অতিরিক্ত ব্যয়েও। কেন এই প্রবণতা?

অনিন্দিতা গুপ্ত রায়

12th episode of column on genre by Anindya Sengupta। Robbar

ফাম ফাতাল নারীর আর্কেটাইপের কি কোনও ঐতিহাসিক ভিত্তি আছে, না সে কেবলই একটি ‘টাইপ’?

সেই সময়ের ফেমিনিস্ট ফিল্ম ক্রিটিকদের দেখার চোখ ছিল আরও ক্ষুরধার। এইরকম সমালোচকদের অত্যন্ত প্রিয় জঁর ছিল ফিল্ম নোয়া, এবং প্রিয় চরিত্র ছিল এই ‘ফাম ফাতাল’। কারণ এই চরিত্রের পিছনে তাঁরা দেখতে পেতেন সমকালীন পুরুষদের অ্যাংজাইটি এবং সমকালীন নারীদের স্বাধীনতার ডিজায়ার।

অনিন্দ্য সেনগুপ্ত

Exploration of spirituality। Robbar

ব্যবহারিক জগতের ব্যস্ততায় অন্তর্জগতের খোঁজ পাই না আমরা

ধর্মের বহিরঙ্গটুকুই সব নয়। লিখছেন স্বামী কৃষ্ণনাথানন্দ।

স্বামী কৃষ্ণনাথানন্দ