‘হন্যমান’ পড়ে মানুষের অকূল ভালোবাসা, অজস্র চিঠি, জড়িয়ে ধরা কান্না– এর কোনওটাই আসলে আমার নয়

  • Published by: Robbar Digital
  • Posted on: February 5, 2025 9:29 pm
  • Updated: February 5, 2025 9:29 pm
an article about gulzar on his gyanpith achievement। Robbar

পুরো উপমহাদেশই আমাদের ঘর, বলেছিলেন গুলজার

গুলজারের ‘সন্দেহজনক কবিতা’, বাংলায় অনূদিত হয়েছিল সন্দীপন চক্রবর্তীর হাত ধরে। সেই বইয়ের ভূমিকা লিখেছিলেন শঙ্খ ঘোষ। এই বই তখনও জানত না, একদিন এই বই দুই জ্ঞানপীঠ প্রাপককে ধরে রেখেছে। 

সন্দীপন চক্রবর্তী

An article about Debi Prasad Roy Chowdhury by Debraj Goswami। Robbar

ভিন্ন ধারার শিল্পচর্চায় আস্থা রেখেছিলেন দেবীপ্রসাদ রায়চৌধুরী

তিনি নিজের ইচ্ছেমতো ছবি এঁকেছেন বা মূর্তি গড়েছেন, সেখানে সবসময় ফিরে ফিরে এসেছে ভারতের দরিদ্র, সাধারণ খেটে খাওয়া মানুষের জীবনের কথা।

দেবরাজ গোস্বামী

A response write up against suman mukhopadhya's article on sexual violence in bengali theatre scene। Robbar

যৌন হেনস্তার প্রতি উদাসীনতা, অমনোযোগ ক্ষমতার ‘পুরুষোচিত ঔদ্ধত্যই’

#metoo আন্দোলনের সময় বলা হত, তোমরা সামাজিক মাধ্যমে না কপচে আইনের সাহায্য নাও– এখন আইন যাদের ধরেছে, তাদের বিচার শেষ হওয়ার আগেই তাদের পুনর্বাসনের দাবি উঠে যাচ্ছে।

তিতাস সমূহ

An article about Pandora's box and its alternative philosophy | Robbar

বাক্সবন্দি হওয়ার থেকে প্যানডোরার বাক্স খোলাই ভালো

বলা হয়, প্যান্ডোরার বাক্সে নাকি এখন শুধু প্রত্যাশা রাখা আছে। কিন্তু কেউ বাক্সটা খোলে না। কেউ সাহস দেখায় না। যে পুরাণকথা শেষ হয় একটি মেয়ের জানার খিদেকে নিয়ন্ত্রণ করে, সেই পুরাণকথার বিশেষ দ্রষ্টব্যে যদি আশাবাদ থেকে থাকে, তবে সেই বাক্স এখনও খোলা হয়নি কেন? তার মানে এতদিন যে গল্প বলা হয়েছে, সেটা আদ্যন্ত মিথ্যে।

তিতাস রায় বর্মন

22th-episode-of-natua-by-debsankar-halder। Robbar

নতুন চরিত্রের ভিড়ে থেকে যায় লুকিয়ে থাকা পুরনো মুখ

অভিনয়ের জন্য অভিনেতার একটু অন্ধকার চাই। অন্ধকারেই তো অভিনয় ফোটে।

দেবশঙ্কর হালদার

Remembering Fat belly on Ganesh Puja। Robbar

সুখ-দুঃখের সাথী ছিল পেটের ওপর ছোট্ট একটু স্নেহের আস্তরণ

গণেশ পুজোর দিনে বাঙালির ভুঁড়িদর্শন।

সৈকত বন্দ্যোপাধ্যায়