বৃষ্টির মধ্যে দৌড়ে যাওয়ার সময় তুমি আসলে হাসো

  • Published by: Robbar Digital
  • Posted on: July 6, 2025 8:06 pm
  • Updated: July 7, 2025 2:33 pm
An article about privatization of education in India and recent scenario by Anindita Gupta Roy

বেসরকারি কর্পোরেট বিদ্যালয় কি শুধুই মুনাফাভিত্তিক ব্যবসায়িক প্রতিষ্ঠান?

নানা অনুদান বা সুযোগ-সুবিধের পরেও শহর-গ্রাম-মফস্‌সলের বড় অংশে সরকার-পোষিত স্কুলগুলোতে ভর্তির হার অত্যন্ত কম। পাশাপাশি গ্রামীণ এলাকাতেও গজিয়ে উঠছে বেসরকারি স্কুল। সেখানে সঠিকভাবে প্রশিক্ষিত বিষয়-শিক্ষক আদৌ আছেন কি না তা নিয়ে কেউ মাথা ঘামাচ্ছেন না, দৌড়চ্ছেন ছেলেমেয়ে ভর্তি করতে। হু হু করে বাড়ছে পড়ুয়া সংখ্যা, অনেকসময় সাধ্যের অতিরিক্ত ব্যয়েও। কেন এই প্রবণতা?

অনিন্দিতা গুপ্ত রায়

An article on Forugh Farrokhzad and Sylvia Plath। Robbar

সন্তানের চেয়ে সাহিত্য প্রিয়, জীবনসঙ্গীর অভিযোগেও থামেনি দুই প্রখর তরুণীর সংলাপ

যাঁরা আধমরাদের ঘা দিয়ে বাঁচাতে চেয়েছিল, বেশিদিন বাঁচতে পারেননি নিজেরা। ‘স্বামী’ ও ‘সংসার’ নামক বিষাক্ত গহ্বর তাঁদের টেনে নিয়েছিল। এই লেখা ফরোগ ফরোখজাদ ও সিলভিলা প্লাথকে নিয়ে। তাঁদের চেতনার রং ধারণ করে জ্বলেছে আলো– পুবে-পশ্চিমে। আমরা চোখ মেলেছি আকাশে– আমরা শুনছি প্রাচ্য ও পাশ্চাত্যের এই দুই নক্ষত্রের সংলাপ।

তনুশ্রী ভট্টাচার্য

An article about stage direction at brigade by Arinjoy Bose । Robbar

ছকভাঙা জনতা-সরণিতে প্রকাশিত ব্রিগেডের নতুন সংস্করণ

নাট্যের ভাষার মধ্য দিয়েই রাজনৈতিক বয়ান নির্মিত হল।

অরিঞ্জয় বোস

Excess amount of food supply in government bungalows in Maharastra। Robbar

জনগণের করের টাকায় সরকারি বাসভবনে বৈভবের কুৎসিত প্রদর্শন, দৈনিক ৬০,১৮৫ টাকা বরাদ্দ খানাপিনায়

তাহলে, দেশের ৬০ শতাংশ মানুষকে বিনামূল্যে খাবার দেওয়ার প্রয়োজন হচ্ছে কেন?

অমিতাভ চট্টোপাধ্যায়

women are denying motherhood in india also। Robbar

মাতৃত্ব চাননি রাধিকা আপ্তে, মাতৃত্বে অবিশ্বাসী মেয়েরাও কি এবার সাহস পাবে সোচ্চারে ঘোষণা করার?

একথা নিশ্চিত করে বলা যেতে পারে যে, সন্তান-শূন্যতার এই সামাজিক নির্মাণ আসলে কিন্তু অন্তঃসারশূন্য। সন্তানের জন্ম দিয়েই হোক বা না-দিয়ে ভালো থাকা আসলে সম্পূর্ণ ব্যক্তিগত একটি চয়েস।

প্রহেলী ধর চৌধুরী

kathkhodai-episode-38-by-ranjan-bandyopadhyay। Robbar

বঙ্গীয় সমাজে বোভেয়ার ‘সেকেন্ড সেক্স’-এর ভাবনার বিচ্ছুরণ কতটুকু?

কোথায় আমাদের সমাজে ‘সেকেন্ড সেক্স’ বইয়ের সেই পরমা, যার ভাবনার বিচ্ছুরণ তার একমাত্র সজ্জা, তার একমাত্র অলংকার, তার একমাত্র আলো, তার একমাত্র পরিচয় ও অভিজ্ঞান?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়