রবি-আলোকে চেনার অভ্যাসে প্রতিমা দেবী আজও অপরিচিত

  • Published by: Robbar Digital
  • Posted on: June 13, 2024 7:52 pm
  • Updated: June 13, 2024 7:54 pm
2nd episode of Ashramkanya by Ahana biswas। Robbar

শান্তিনিকেতনের আলপনা বঙ্গসংস্কৃতিতে চিরস্থায়ী যে ক’জন আশ্রমকন্যার দরুন, তাঁদের প্রথমেই থাকবেন সুকুমারী দেবী

রবীন্দ্রনাথ তাঁর আশ্রমবিদ্যালয়ের আশ্রমকন্যাদের অগাধ স্বাধীনতা দিয়েছিলেন। সেখানে আলাদা করে কোনও প্রহরী রাখতেও দেননি। মেয়েদের স্বাধীন সত্তাকে এতটাই মূল্য দিতেন তিনি। তাই চিত্রনিভার স্কেচ করতে যাওয়ার জন্য তিনি কোনও সীমানা নির্দেশ করেননি, ছবি আঁকার জন্য তিনি যতদূর খুশি যেতে পারতেন।

অহনা বিশ্বাস

an article about ninety hours work in week policy। Robbar

সাপ্তাহিক কত ঘণ্টা কাজ করলে, মালিকের মুনাফা বাড়ে আর শ্রমিকেরা দাসে পরিণত হয়?

সম্পদ আরোহণ করা একটা নেশা, সেই নেশার কোনও শেষ নেই, রক্তকরবীর যক্ষরাজেরও ছিল না, আজকের বহুজাতিক সংস্থার মালিকদেরও নেই।

সুমন সেনগুপ্ত

Ishaa Saha on deepfake controversy। Robbar

শুধু বলিউড না, টলিউডও ডিপফেকের টার্গেট হতে পারে

নিজের ব‌্যক্তিগত জীবন সোশাল মিডিয়ায় পোস্ট করি না ডিপফেক থেকে বাঁচতেই।

ইশা সাহা

An article about Adrish Bardhan by Biswadip dey। Robbar

হাতে কলম তুলে নেওয়ার ‘ম্যাডনেস’ই অদ্রীশ বর্ধনকে লেখায় ফিরিয়ে এনেছিল

জানিয়েছিলেন তাঁর প্রিয় এক সংলাপের কথা। ‘স্যর ইউ হ্যাভ এভরিথিং, এক্সেপ্ট ম্যাডনেস।’

বিশ্বদীপ দে

An article about Ratan Kahar by Atanu Barman। Robbar

নিষিদ্ধ পল্লিতে মা চুল বেঁধে দিচ্ছে মেয়ের, তা দেখেই রতন কাহার লিখছিলেন ‘বড়লোকের বিটি লো’

৮৮ বছর বয়সে গানে বেঁধে রাখলেন ভারতের চন্দ্রবিজয় নিয়ে। লিখলেন– ‘যাবে গো যাবে গো মানুষ মহা আকাশে।’

অতনু বর্মন

23rd episode of Janata Cinema hall by priyak mitra। Robbar

স্কুল পালানো ছেলেটা শহিদ হলে টিকিট কাউন্টার, ব্ল‍্যাকাররা তা টের পেত

সেই বছর সেই বিখ্যাত ও বিতর্কিত 'হরেকৃষ্ণ হরেরাম' অথবা 'কাটি পতঙ্গ', 'আনন্দ', 'হাতি মেরে সাথী' দেখতে স্কুল পালিয়ে এসেছে এমনই কত ক্লাস নাইনের ছেলেমেয়ে, যাদের কানে হয়তো তখনই আসতে শুরু করেছে পার্টি ক্লাসের মন্ত্রণা।

প্রিয়ক মিত্র