শতবর্ষে ভুলে-যাওয়া নাচঘর

  • Published by: Robbar Digital
  • Posted on: July 2, 2024 3:02 pm
  • Updated: July 2, 2024 3:02 pm
Common sense now in syllabus by Sebanti Ghosh। Robbar

কমন সেন্স ‘আনকমন’ বলেই পাঠ্যক্রমে ঢুকল

স্নাতকে কলা বাণিজ্য বিজ্ঞান শাখার সব পড়ুয়াকেই পরিবেশের পাশাপাশি বাধ্যতামূলকভাবে অন্তত একটা বিষয় নিয়ে ৫০ প্লাস ৫০ নম্বরের কোর্স করতে হবে প্রথম ও দ্বিতীয় সেমিস্টারে। যথাযথভাবে চালু হলে এ তো অত্যন্ত সাধু পরিকল্পনা!

সেবন্তী ঘোষ

Thomas Cook organized first package tour

কম খরচে সাধারণের প্যাকেজ টুরের প্রবর্তক ছিলেন টমাস কুক

১৮৪৫ খ্রিস্টাব্দে টমাস কুকের অনন্য উদ্যোগে সংগঠিত হয় এমন একটি সফর, যেখানে সব ব্যবস্থা এক ছাদের তলায়– ট্রেনের আসন, থাকার জায়গা এবং সময়ানুগ পর্যটন। এই ঘোষণা সাড়া ফেলে দেয় ব্রিটেনে। কুক তখনই বুঝতে পারেন– ভবিষ্যৎ শুধু স্টেশনের টাইম টেবিলে নয়, মানুষের মনের ভেতরে গড়ে উঠছে নতুন এক ট্র্যাভেল রেনেসাঁ।

মানস শেঠ

Good bye Mountain a contradiction between dream and reality। Robbar

এই ভালোবাসা যেন একটা মাটির বাড়ি, উঠোনে মেলে রাখা একটা শার্ট

এ-ছবিতে, ব্যক্তি ইন্দ্রাশিস সিনেমার সঙ্গে সংলাপ জারি রেখেছেন শেষতক। প্রথমে মনে হয়েছিল, বহু এপিসোডে ভাঙছেন বুঝি। ক্রমে ক্রমে স্পষ্ট হয়, এ-আসলে পরিচালকের স্বগতোক্তি। একটা ফেরত আসার দ্বন্দ্ব তৈরি করা। দ্বন্দ্ব তৈরি করা বাস্তব ও স্বপ্নের। অথবা, ইমোশনের রাশ টেনে ধরা। কখনও চরিত্রদের। কখনও আমাদেরও। যে কারণে শুধুই গ্যাদগ্যাদে ইমোশনাল ছবি হয়ে যায় না ‘গুড বাই মাউন্টেন’।

রোদ্দুর মিত্র

Legendary bollywood choreographers। Robbar

পায়ে বেত মেরে নাচাতে হল অমিতাভ বচ্চনকে

হাঁটু কেটে রক্ত গড়াল, রুমাল বেঁধে ঘা লুকিয়ে রাখলেন অমিতাভ। ভয়ে কাউকে কিছু জানালেন না, পাছে কাজটা হাত থেকে চলে যায়।

অম্বরীশ রায়চৌধুরী

An article about Pankaj Udhas by Amitava Malakar। Robbar

বেঁটেখাটো ক্যাসেটের দোকানে ছিল পঙ্কজ উদাসের পোস্টার, প্রথম দিনেই ‘চিটঠি আয়ি হ্যায়’ শুনে মুগ্ধ বাঙালি

মহেশ ভাট কি উদাসকে বেছে নেওয়ার সময় বাড়তি ভেবেছিলেন? নাকি ’৮৬-তে সেসব ভাবনার অবকাশ বা দরকারই ছিল না!

অমিতাভ মালাকার

13th-episode-of-natua-by-debsankar-halder। Robbar

অভিনয়ের বয়স প্রভাবিত করে অভিনেতার যাপনকে

স্বপ্ন ছিল নাটকের রন্ধনশালায় ঢুকে দেখার চেষ্টা করব, বোঝার চেষ্টা করব, কীভাবে উৎকৃষ্ট নাট্য-ব্যঞ্জন প্রস্তুত হয়, যা দেখে ও আস্বাদনে মোহিত হয়ে পড়ে দর্শক।

দেবশঙ্কর হালদার