মার্কস ও রবীন্দ্রনাথ– দুই ধারার মিশ্রণে পরিণত হয়েছেন বুদ্ধদেব

  • Published by: Robbar Digital
  • Posted on: August 8, 2024 4:31 pm
  • Updated: August 8, 2024 7:33 pm
An article about Indian alliance meeting in mumbai। Robbar

ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ স্পষ্ট হবে মুম্বই বৈঠকেই

মোদি বিরোধিতার রসায়ন তৈরি করতে পারবে কি ‘ইন্ডিয়া’ জোট? লিখছেন সুতীর্থ চক্রবর্তী।

সুতীর্থ চক্রবর্তী

26th episode of Ri-union by anindya chattopadhyay। Robbar

পাহাড় থেকে নেমে আসার আগে মিঠুনদা একদিন রান্না করে খাওয়াবেন– খবরটা চাউর হয়ে গেল

পাহাড় যে কোনও মানুষকেই একটা মর‌্যাল উচ্চতা দেয়। ‘কাঞ্চনজঙ্ঘা’য় নায়ক যেমন মুখের ওপর চাকরি প্রত‌্যাখ‌্যান করেছিল। হয়তো পাহাড় বলেই পেরেছিল।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

Birth centenary of Habib Tanvir। Robbar

সামান্যকে অসামান্য করতে হাবিব তনভীরের একমাত্র আশ্রয় ছিল নাটক

আজ, ১ সেপ্টেম্বর, হাবিব তানভীরের জন্মশতবর্ষ। স্মৃতিচারণ করলেন বন্ধুবর শমীক বন্দ্যোপাধ্যায়।

শমীক বন্দ্যোপাধ্যায়

9th episode of Kabi o badhyobhumi by sudhhabrata deb। Robbar

তিমিরের অন্তে যদি তিমিরবিনাশ

তিমিরের মাস্টারমশাই শঙ্খ ঘোষ লিখেছিলেন, ‘অনেক দূর থেকে, পঁচিশ বছরেরও বেশি সময় পেরিয়ে এসে, আজ যখন তিমিরের কথা ভাবি, সে আর নিছক কোনো ব্যক্তি হয়ে থাকে না, হয়ে ওঠে যেন প্রতীক...।’

শুদ্ধব্রত দেব

24th-episode-of-trinayan-o-trinayan-by-sanatan-dinda। Robbar

পিকাসোর গের্নিকাকে দুর্গার চালচিত্রে ব্যবহার করেছি সময়ের দাবি মেনেই

২৫ অক্টোবর, জন্মদিন পাবলো পিকাসোর। সদ্য শেষ হওয়া দুর্গাপুজোয়, সনাতন দিন্দা দুর্গাপুজোর চালচিত্র হিসেবে ব্যবহার করেছিলেন পিকাসোর ছবি: ‘গের্নিকা’। ১৯৩৭ সালের এই ছবি কীভাবে আজকে জরুরি হয়ে উঠল?

সনাতন দিন্দা

An exclusive interview of subhasish gangopadhayay on blind opera। Robbar

থিয়েটার আর বেঁচে থাকার মধ্যে খুব একটা দূরত্ব নেই

মঞ্চের ওপর দাঁড়িয়ে একজন দৃষ্টিহীন অভিনেতাও দর্শকের স্পন্দন টের পায়, দেখতে না পেলেও।

প্রিয়ক মিত্র