নতুন বাংলাদেশে ক্রিকেটারদের শরীরীভাষায় জেতার অদম্য তাগিদ চোখে পড়ছে

  • Published by: Robbar Digital
  • Posted on: September 17, 2024 9:45 pm
  • Updated: September 17, 2024 9:45 pm
an article about tapan sinha on birth centenary by gautam ghosh। Robbar

তরুণ পরিচালকের ছবির মুক্তির জন্য নিজের ছবির তারিখ পিছিয়ে দিয়েছিলেন তপন সিনহা

তপন সিনহার জন্মশতবর্ষ উপলক্ষে তাঁকে নিয়ে বিশেষ নিবন্ধ।

গৌতম ঘোষ

episode-45-of-rushkotha-by-arun-som। Robbar

‘অক্টোবর বিপ্লব দিবস’ আর পালিত হবে না, পালিত হবে বড়দিন– চোখের সামনে বদলে যাচ্ছিল সোভিয়েত

এবার রুশিদের দাবি সোভিয়েত ইউনিয়নকে অক্ষুণ্ণ, অটুট রাখার উদ্দেশ্যে ১৯৯১ সালের ১৯ থেকে ২১ আগস্ট কমিউনিস্টদের যে-অভ্যুত্থান ঘটেছিল, সেই উপলক্ষে ২১ আগস্ট ‘অভ্যুত্থান’ ব্যর্থ হওয়ার দিনটিকেই পালন করা হোক ‘জাতীয় উৎসব’ হিসেবে।

অরুণ সোম

An article about Santhara practice, Euthanasia and recent death of Binaya Jain | Robbar

মৃত্যু চাই? সহায় পেশাদারি সংস্থা, মৃত্যুবিলাস কি তবে অবলুপ্তির পথে?

জীবন তো যাপনের জন্যে। তার থেকে পালিয়ে যাওয়া, সে তো হেরে যাওয়া। মৃত্যু নিয়ে রোম্যান্টিসিজম চলতেই থাকবে; সাহিত্যে, বাস্তবে। তবু এমন সুন্দর পৃথিবী ছেড়ে যেতে কি মন চায়! যা অনিশ্চিত তাকে নিশ্চিত করার দায় না-ই বা নিলাম কাঁধে!

মৌসুমী ভট্টাচার্য্য

an exclusive interview of chandan sen by udayan ghosh choudhury। Robbar

সুনীল গঙ্গোপাধ্যায়কে বলেছিলাম, আপনারা আন্ডারওয়ার্ল্ডের মানুষ চেনেনই না

উৎপলদার যখন ডায়ালিসিস চলত, তখন ওই প্রচণ্ড যন্ত্রণার মধ্যে উনি কানে হেডফোন লাগিয়ে বাখ শুনতেন।

উদয়ন ঘোষচৌধুরি

an article about kamal kumar majumder on his death anniversary। Robbar

একজন লেখকের অঙ্ক শেখা দরকার, বলেছিলেন কমলকুমার

কমলকুমারের সমগ্র শিল্পীজীবনটি ছিল এককথায় রঙিন– বর্ণময়। এসবের পাশাপাশি সম্পূর্ণ বিপরীত মেরুতে সরে গিয়ে দু’টি বিচিত্র বিষয়ের পত্রিকার সম্পাদনাও করলেন। ‘তদন্ত’ আর ‘অঙ্ক ভাবনা’।

প্রশান্ত মাজী

An article about Sculptor Uma Siddhant and her works | Robbar

বিপন্ন মানুষের হতাশা ও ক্রোধ ধরা পড়েছিল আর্ট স্কুলের প্রথম মহিলা ভাস্কর উমা সিদ্ধান্তের শিল্পকর্মে

তাঁর ছাত্রীবেলাতেই প্রদোষ দাশগুপ্ত তাঁকে অনুপ্রাণিত করেছিলেন– প্রকৃতিকে শিক্ষার্থীর মতো নতজানু আবেগে চিনে নিতে। যে প্রকৃতি রং-রূপের আধার, রূপভেদের আবাদভূমি। সেই শিক্ষা আত্মস্থ করে, ধাতুর শরীরে প্রকৃতির নৈঃশব্দ্যের ছন্দটি অনায়াসে ফুটিয়ে তুলেছিলেন উমাদি।

স্বাতী ভট্টাচার্য