‘সুপার হিউম্যান’ তৈরি করতে পারে বিজ্ঞান, কিন্তু নৈতিকতা?

  • Published by: Robbar Digital
  • Posted on: October 21, 2024 8:26 pm
  • Updated: October 21, 2024 8:26 pm
4th-episode-of-desher-bari-on-pratul-mukhopadhyay-by-kamrul-hasan-mithun। Robbar

পুকুর আর বাঁধানো ঘাটই প্রতুল মুখোপাধ্যায়ের দেশের বাড়ির একমাত্র অবশিষ্ট স্মৃতিচিহ্ন

হায় দেশভাগ! যে মাটির পরিচয় ছিল ‘মুখোপাধ্যায় বাড়ি’-র নামে। সেই মাটির পরিচয় এখন খলিফা বাড়ি নামে!

কামরুল হাসান মিথুন

Natua by Debsankar Halder 4th episode। Robbar

একটা ফাঁকা জায়গা ও বদলে দেওয়ার আকাঙ্ক্ষা

রোস্ট্রাম অন্য কোনও সরঞ্জাম নয়, আমারই চৌকি, আমার স্বপ্ন দেখার যান।

দেবশঙ্কর হালদার

An article about Premendra Mitra's Ghanada and its illustration done by various artists | Robbar

শিল্পীদের হাতে ঘন ঘন ‘লুক’ বদলেছেন ঘনাদা

প্রতুল বন্দ্যোপাধ্যায় আমৃত্যু দেব সাহিত্য কুটীরের বার্ষিকীগুলিতে ঘনাদার ছবি এঁকে গেছেন। মাঝে দু’বছর বলাইবন্ধু রায় ঘনাদার ছবি আঁকেন কিন্তু তিনি সম্পূর্ণভআবে প্রতুল বন্দ্যোপাধ্যায়ের অনুসারী। তাঁর ঘনাদার চুল সমকালীন অভ্যাস অনুযায়ীই সম্ভবত, ঘাড়ের কাছে নির্মমভাবে চাঁছা। পরের দিকে প্রায় সর্বত্রই অজিত গুপ্তর প্রভাব প্রকট। শিল্পীরা নিজস্ব কল্পনা অনুযায়ী সেই চেহারাকেই ঘষে মেজে নিয়েছেন। বিমল দাস, সুবোধ দাশগুপ্ত, নারায়ণ দেবনাথ, ধীরেন বল প্রমুখ যশস্বী শিল্পীরাও ঘনাদা অলংকরণ করেছেন বিভিন্ন সময়ে, নিজের মতো করে।

দেবাশিস গুপ্ত

an article about stoping boby shaming of girls athletes at paris olympics। Robbar

অলিম্পিকে নারী ক্রীড়াবিদদের বৈষম্যহীন সম্প্রচার সাংবাদিকতার নতুন পাঠ

মহিলাদের খেলার সম্প্রচারের পরিমাণ বাড়ানোর এবং সেখানে খেলার দক্ষতাকেই প্রাধান্য দেওয়ার আশু প্রয়োজন।

উৎসা সারমিন

9thh episode of Janata Cinema hall । Robbar

খান্না সিনেমায় নাকি পৌরাণিক সিনেমা চলছে

ছবি শুরু হওয়ার কিছুক্ষণ পরেই সেই শ্বেতশুভ্র ধুতি-পাঞ্জাবি বিড়বিড় করে উঠল, ‘সর্বনাশ!’

প্রিয়ক মিত্র

kathkhodai-episode-23-by-ranjan-bandhopadhya। Robbar

যে টেবিল আসলে বৈদগ্ধ আর অশ্লীলতার আব্রুহীন আঁতুড়ঘর!

কেমন সেই টেবিল, কেমন সেই টেবিলের মন, প্রাণ, চেতনা, ভাবনা-স্রোত, যে টেবিলে বসে, তাঁর অক্সফোর্ডের বাড়িতে নীরদচন্দ্র লিখে ফেলেন ‘আত্মঘাতী রবীন্দ্রনাথ’, ‘আত্মঘাতী বাঙালী’, ‘বাঙালী জীবনে রমণী’র মতো তিনটি দুর্বার দরবারি গ্রন্থ, যাদের পাতায় পাতায় চমকে ওঠে বিদ্যুৎবাহী মেধা, মৌলিক মনন, আর বাংলা গদ্যের সাবেকি কৌলিন্য, আভিজাত্য, ধ্রুপদী ধৈবত!

রঞ্জন বন্দ্যোপাধ্যায়