‘দেবাংশী’ গল্পপাঠের পর জল ভরা চোখ নিয়ে মাধব বলেছিলেন, এ গল্প আমি নাটক করব

  • Published by: Robbar Digital
  • Posted on: March 27, 2025 8:11 pm
  • Updated: March 27, 2025 8:11 pm
choukath-periye-episode-5 । Robbar

প্রেম-বিবাহের গড়পড়তা কল্পকাহিনি নয়, বাস্তবের লেডি ডাক্তাররা স্বাধীনতার নিজস্ব ছন্দ পেয়েছিলেন

১৯ শতকের শেষ ও ২০ শতকের শুরুর দিকে, শুধু ব্রিটিশ প্রশাসন নয়, ভারতীয় এলিট পুরুষেরাও এই পেশায় মহিলাদের আসা রীতিমতো সমর্থন করেন। অনুমান করা হত ভারতীয় মহিলারা পুরুষ ডাক্তারের কাছে চিকিৎসা করাতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। ফলে আপাতদৃষ্টিতে অন্যান্য অনেক দেশের, বা এ-দেশেই অন্য অনেক পেশার তুলনায় এখানে মহিলাদের ডাক্তারি পড়া বা ডাক্তার হওয়ার পথটা অনেকটা সহজ ছিল।

অন্বেষা সেনগুপ্ত

An article about rising of indian guru's by rinka chakraborty। Robbar

মহাপুরুষরা কি ভারত জুড়ে সংখ্যায় বাড়ছে?

ভণ্ড সাধুর সংখ্যা এই ভারতে বেড়েই চলেছে, তার নেপথ্য কারণ কী?

রিংকা চক্রবর্তী 

An article about bhagat singh by jhelum roy। Robbar

ভগৎ সিং বলে গেছিলেন, কালাদের শোনাতে মাঝে মাঝে বিস্ফোরণ দরকার হয়

ভগৎ সিং শুকদেবকে লেখা চিঠিতে যত্ন করে জানাচ্ছেন প্রেম নিয়ে তাঁর অবস্থানের কথা। অকপটভাবে মেনে নেওয়া ভালোবাসা মানুষের চরিত্রের উত্তরায়ণ ঘটায়।

ঝিলম রায়

An article on smita patil on her death anniversary by jhelum roy। Robbar

হিন্দি সিনেমার লক্ষ্মী মেয়ের চরিত্র ছেড়ে অবাধ্য হয়ে উঠেছিল যে মেয়ে

স্মিতা পাটিলের মারাঠি ছবি ‘উমবার্থা’ (হিন্দিতে ‘সুবাহ’)-র প্রিমিয়ারের টাকা তুলে তিনি তুলে দিয়েছিলেন ‘উইমেন্স সেন্টার’কে একটা ঘর কেনার জন্য।

ঝিলম রায়

an article about dream of football remain in war। Robbar

শত যুদ্ধেও দুমড়ে যায় না স্বপ্নের হাওয়া ভরা ফুটবল

রিয়েঙ্কা ইউক্রেনের স্থানীয় ফুটবল দল নাইভা-র হয়ে গলা ফাটাত মাঠে গিয়ে। যুদ্ধের সময় চার মাস রুশ সেনার অধীনে বন্দিত্ব এবং ছাড়া পেয়ে ফ্রন্টলাইনে রাইফেল নিয়ে থাকা। গত ২১ মে মাত্র ২১ ছোঁয়া রিয়েঙ্কা চলে যায় গানশটে! গ্যালারিতে সেই মুখ, টিফো– লেখা– ‘পিস হ্যাজ আ প্রাইস’।

অনির্বাণ সিসিফাস ভট্টাচার্য

The book review of Choudhurangee's issue of Jochhon Dastidar। Robbar

দু’মলাটে জোছন দস্তিদারের পুনর্জন্ম

জোছন দস্তিদার নিজে যখন সময় ও আধুনিক নাটক বিশ্লেষণ করতে বসেন, তখন বিজন ভট্টাচার্যের ‘নবান্ন’কেই সেই আধুনিকতার উন্মেষকাল হিসাবে ধরে নিয়ে এগোন।

সরোজ দরবার