রাজ কাপুরের স্টুডিওতে ঢুকতে চান? রাধু কর্মকারের নাম বলুন

  • Published by: Robbar Digital
  • Posted on: December 26, 2023 5:39 pm
  • Updated: December 26, 2023 5:39 pm
an article about yashasvi jaiswal। Robbar

দ্বিতীয় ইনিংস যে কারণে অদ্বিতীয়

পারথে অস্ট্রেলিয়ার প্রথম হার। প্রথম ইনিংসে মাত্র ১৫০ রান করেও, ২৯৫ রানে জয় ভারতের। সেই জয়ের নেপথ্যে বুমরার অসামান্য বোলিং, বিরাটের ত্রিশতম টেস্ট সেঞ্চুরি ছাপিয়ে আলোচনায় বছর বাইশের যশস্বীর দুরন্ত পারফরম্যান্স। ক্রিকেট ও ক্রিকেটের বাইরে তাঁর অনমনীয় লড়াই নিয়ে দু’-চার কথা।

অরিন্দম মুখোপাধ্যায়

Ladies special 1। An article about Matribhumi locals reserved for female। Robbar

আমরা ক’জন একই ট্রেনে থাকি, সেই আমাদের একটিমাত্র সুখ

মাতৃভূমি স্পেশাল নিয়ে পুরুষদের ক্ষোভ ছিল দীর্ঘদিন। বিভিন্ন সামাজিক মাধ্যমে মাতৃভূমি স্পেশাল নিয়ে নানারকম নারীবিরোধী কু-মন্তব্যরই প্রতিফলন। এবার সেই পুরুষরা নিজেদের ‘জয়ী’ ভাববেন।

মৌমিতা আলম

An article about Amrish Puri by Amitabha Malakar। Robbar

অমরিশ পুরি আদতে রোজকার ভয়গুলিকেই রংচং মাখিয়ে প্রতিষ্ঠা করেছেন

শাহরুখকে তো বটেই, সিমরনকেও যে কোনও সময় আত্মমর্যাদা বা পারিবারিক সম্মানরক্ষার দোহাই দিয়ে বা না দিয়েই খুন করতে পারে– দর্শকের একাংশ কেঁদে ভাসালেও তারা যে তেমনটাই চেয়েছিল একথা অস্বীকার করার উপায় নেই। 

অমিতাভ মালাকার

An article about Indian classical music and its situation in post post modern society | Robbar

‘ওয়ার্ল্ড মিউজিক’ আর ভারতীয় রাগ সংগীতের ফিউশন সুখশ্রাব্য হলেও ইতিহাস-বিচ্যুত

আজকের সংগীতচর্চার ভেতরেও একপ্রকার সাংস্কৃতিক পণ্যায়ন চলছে, যা আরেক ধরনের ঔপনিবেশিকতা– নব্য উপনিবেশ বা কসমোপলিটানাইজড ঔপনিবেশিকতা। এখানেও গুরু-শিষ্য পরম্পরার গাম্ভীর্য, সুর ও রসের অনুশীলন এবং সাংগীতিক আত্মানুসন্ধানকে পেছনে ফেলে ‘পারফর্মেন্স’ ও ‘কমোডিফিকেশন’ বেশি গুরুত্ব পাচ্ছে।

রিমেল সরকার

Debate over controversy of changing words in Rabindrasangeet। Robbar

বিতর্ক: রবীন্দ্রসংগীতের শব্দ কি বদলানো যায়?

বিতর্কের পালে হাওয়া দিয়েছেন রঞ্জন বন্দ্যোপাধ্যায় এবং পূর্ণেন্দুবিকাশ সরকার

An exclusive interview of Swapan Choudhury part 2। Robbar

আমাদের ছবি আঁকার জায়গা হিসেবে জুটল কলকাতা আর্ট কলেজের বারান্দা

হঠাৎ একদিন সকালে গান্ধী মেমোরিয়ালের হোস্টেলে এলেন বিখ্যাত গণসংগীত শিল্পী জ্যোতিরিন্দ্র মৈত্র। আমাদের জন্য নতুন একটা গান লিখে দিলেন এবং সুর করে শিখিয়ে দিলেন।

কামরুল হাসান মিথুন