‘কাল আবার বিপ্লব জেগে উঠবে, আমি ছিলাম, আমি আছি, আমি থাকব’ রোজা লুক্সেমবার্গ

  • Published by: Robbar Digital
  • Posted on: January 15, 2024 5:38 pm
  • Updated: January 15, 2024 6:39 pm
episode-2-of-barbela-by-rajarshi-gangopadhayay। Robbar

মহীনের ঘোড়াগুলির প্রথম ‘আস্তাবল’ ডিউক

এখানেই মহীনের ঘোড়াগুলির তাদের গান ভূমিষ্ঠ হয়েছিল। এবং শেষে ডানা মেলে পক্ষীরাজ হয়ে সুরের আকাশে উড়ে গিয়েছিল।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

The night of kalipujo kolkata is different, surreal। Robbar

কালীপুজোর রাতে ধীরে ধীরে বেরিয়ে আসে অন্য কলকাতা

কালীপ্রসন্ন সিংহ থেকে নবারুণ ভট্টাচার্য সেই অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলোর দিকে তাকিয়েছিলেন।

অভীক মজুমদার

An obituary of Ashoke Mukhopadhya। Robbar

‘সমার্থ শব্দকোষ’ ব্যবহারের জন্য ভাষার পূর্বজ্ঞান জরুরি, বলেছিলেন অশোক মুখোপাধ্যায়

অশোক মুখোপাধ্যায়ের অনন্যতা এই যে, তিনি ঐতিহ্য, অভ্যাস ও ধারাবাহিকতার গুরুত্বকে যান্ত্রিক নিয়মের মোহে বিস্মৃত হননি।

প্রদীপ রায়গুপ্ত

An article about Pranab Mukherjee by his son। Robbar

রাষ্ট্রপতি ভবনেও নিজের গ্রামের মুড়ি ছাড়া একদিনও চলত না তাঁর

৩১ আগস্ট, প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুদিন। স্মৃতিচারণে তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়।

অভিজিৎ মুখোপাধ্যায়

An article about Sculptor Uma Siddhant and her works | Robbar

বিপন্ন মানুষের হতাশা ও ক্রোধ ধরা পড়েছিল আর্ট স্কুলের প্রথম মহিলা ভাস্কর উমা সিদ্ধান্তের শিল্পকর্মে

তাঁর ছাত্রীবেলাতেই প্রদোষ দাশগুপ্ত তাঁকে অনুপ্রাণিত করেছিলেন– প্রকৃতিকে শিক্ষার্থীর মতো নতজানু আবেগে চিনে নিতে। যে প্রকৃতি রং-রূপের আধার, রূপভেদের আবাদভূমি। সেই শিক্ষা আত্মস্থ করে, ধাতুর শরীরে প্রকৃতির নৈঃশব্দ্যের ছন্দটি অনায়াসে ফুটিয়ে তুলেছিলেন উমাদি।

স্বাতী ভট্টাচার্য

How difficult it is to love in indian society for specially abled person। Robbar

প্রতিবন্ধী মানুষেরা এখনও ভালোবাসার ব্যাপারে সমানাধিকার পাননি

খোদ কলকাতা শহরের পার্কে বা সিনেমা হলের দরজার সামনে প্রতিবন্ধী-অপ্রতিবন্ধী যুগলদের দেখলে যেখানে কটূক্তির বন্যা বয়ে আসে, সেখানে গ্রাম্য পরিবেশে বা মফসসল এলাকার চিত্র যে অতীব ভয়ংকর, তা বলার অপেক্ষা রাখে না।

বুবাই বাগ