উগ্র জাতীয়তাবাদ, দক্ষিণপন্থী জনপ্রিয়তাবাদ ও আগ্রাসী নয়া-সাম্রাজ্যবাদের বিপদের উত্তর লেনিন

  • Published by: Robbar Digital
  • Posted on: January 21, 2024 1:52 pm
  • Updated: January 21, 2024 1:56 pm
14th episode of mukh o mandol by samir mandol। Robbar

নাটককে পৃথ্বী থিয়েটারের বাইরে নিয়ে এসে খোলা মাঠে আয়োজন করেছিল সঞ্জনা কাপুর

সঞ্জনা কাপুরের সবচেয়ে বড় ক্ষমতা দেখানো এবং বিশাল কর্মযজ্ঞ সামলানোর পরিচয় আমরা পেলাম ‘ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভ্যাল’-এর সময়।

সমীর মণ্ডল

a funny essay on the role of shiva in family life। Robbar

ব্যাঙ্কের সহকর্মীরা টঙের বাসার নাম দিয়েছিল ‘কৈলাস’

কৈশোরে শরদিন্দুর লেখা পড়ে মহেশ্বরবাবু কখনও ব্যোমকেশ হতে চেয়েছেন, আবার প্রথম যৌবনে মহেশ্বরবাবু কৃত্তিবাসী কবিদের জীবনদর্শনে আকৃষ্ট হয়ে নাম বদলে হতে চেয়েছেন কৃত্তিবাসা!

পিনাকী ভট্টাচার্য

An article about Deforestation and Forest Loss। Robbar

অরণ্য, পরিবেশ, ধনতন্ত্র, মানুষ– সংঘাতের চতুষ্কোণ

স্বাধীন দেশে যেন ফিরে এসেছে একদা উপনিবেশ সংস্কৃতি। এ দেশের যাবতীয় প্রাকৃতিক ও ভূসম্পদ ব্যবহার করে বিদেশে রফতানি করে শোষণের যে নীতি গ্রহণ করেছিল ঔপনিবেশিক শক্তি, স্বাধীন দেশে স্বাধীন জনসমাজের চোখের সামনে তার প্রাকৃতিক সম্পদকে একইভাবে ব্যবহার করা হচ্ছে। লক্ষ্য অবশ্যই উন্নয়ন। ভারতের উন্নয়ন।

অনিতা অগ্নিহোত্রী

An article about political shield of middle class and their safe policies | Robbar

কচ্ছপগিরির মাধ্যমে নিজেকে টিকিয়ে রাখার রাজনীতিই এখন বাঙালি নাগরিক সমাজের নীতি

বাঙালি, একালের বাঙালি, রাজনৈতিক ক্ষেত্রে আশ্চর্যরকম ভাবে কচ্ছপ হয়ে ওঠে। তাকে বলি কচ্ছপের রাজনীতি। খোলার ভেতরে ঢুকে পড়ে, নিজেকে বাঁচানো। খাবো-দাবো রোজগার করব। মাঝে মাঝে টিভিতে কিংবা সমাজমাধ্যমে উত্তেজনার প্রশমন করব। কিছুতেই কিন্তু পথে নেমে নিঃস্বার্থভাবে নৈতিকতার রাজনীতিতে যোগ দেব না।

বিশ্বজিৎ রায়

episode-2-of-kaw-cultural-news-of-benga। Robbar

কবির শতবর্ষ, আসন্ন শরৎকাল

দেখলে হবে? কড়চা আছে?

an exclusive interview of haimanti sukla by ranjan bandyopadhyay। Robbar

খিচুড়ির টানে সরস্বতী পুজোর দুপুরে বাড়িতে হাজির হয়েছিলেন রবিশঙ্কর

সারা জীবনে এত গান গেয়েছি, অধিকাংশ গান জনপ্রিয়তা লাভ করেছে, কিন্তু আমাকে যদি জিজ্ঞাসা কর, যে আমি তৃপ্ত কি না? তাহলে বলব, না। আমি তৃপ্ত নই।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়