পিকাসোর গের্নিকাকে দুর্গার চালচিত্রে ব্যবহার করেছি সময়ের দাবি মেনেই

  • Published by: Robbar Digital
  • Posted on: October 25, 2024 7:58 pm
  • Updated: October 25, 2024 7:58 pm
An article about Pranab Mukherjee by his son। Robbar

রাষ্ট্রপতি ভবনেও নিজের গ্রামের মুড়ি ছাড়া একদিনও চলত না তাঁর

৩১ আগস্ট, প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুদিন। স্মৃতিচারণে তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়।

অভিজিৎ মুখোপাধ্যায়

an article on mob lynching as a social crime। Robbar

শারীরিক প্রহারই একমাত্র শাস্তি, এটা মাথায় গেঁথে বসলে শান্ত মানুষও খেপে ওঠে

কিন্তু কেন আমরা এত হিংস্র হয়ে উঠলাম? কেন তাকে পিটিয়ে মারার আগে খেতে দিলাম? কী জানি, একেক সময় মনে হয়, পথের ধারে যে মাংসর দোকানের সামনে দিয়ে আমরা যাতায়াত করি আর লাইনে দাঁড়িয়ে থাকি, সেখানেও কাটার আগে পাঁঠাকে কাঁঠাল পাতা খেতে দেওয়া হয়।

সেবন্তী ঘোষ

An article about Amal Chakraborty। Robbar

বাংলা রাজনৈতিক কার্টুনে অমল চক্রবর্তীর জন্যই এতকাল লোডশেডিং হয়নি

সেদিন আমরা চারজন, অমলদার বাগবাজারের ফ্ল্যাটের তলায় নেমে, ঘোরতর নিশ্চিত ছিলাম অমলদা অন্তত গোটা পাঁচ বছর নিশ্চিতভাবে আছেন। তবে, একটাই শর্তে। যদি ছবি আঁকাটা চালিয়ে যেতে পারেন।

সম্বিত বসু

15th-episode-of-mukh-o-mandol-by-samir-mandol। Robbar

শঙ্করলাল ভট্টাচার্য শিল্পীদের মনের গভীরে প্রবেশপথ বাতলেছিলেন, তৈরি করেছিলেন ‘বারোয়ারি ডায়রি’

দু’-চার দিন পর ডায়েরি ফিরে আসলে দলের অফিস থেকে আর একজন নিতে পারত। কখনও মিটিঙের আগে পরে কেউ অফিসে বসেই ডায়েরি লিখত বা অন্যদের লেখা নিঃশব্দে পড়ত। কখনও বা অলস ডায়েরি অনেক দিন পড়ে থাকত অফিসে।

সমীর মণ্ডল

Body, stains and freedom of women। Robbar

মেয়েদের শরীরের সব দাগ মেয়েদের অর্জিত নয়

যদি দাগই মুছে ফেলো, স্মৃতিও মুছে ফেলা দস্তুর। পারবে পুরাতন প্রেম ছাড়া বেঁচে থাকতে? পারবে সেই আদিম ডাককে অস্বীকার করতে? বারবার জিতে যাওয়াগুলো ভুলে যেতে? সেইসব অপ্রেমের ভেতর নিজেকে খুঁজে পাওয়ার ওই আনন্দ ভুলে যেতে? কাটাগাছে হাত কেটে রক্তাক্ত, তবুও রাতের শেষে সেদিন বাঁকা চাঁদ উঠলে তুমিই তো আলোয় ভরে উঠেছিলে, আরও কিছুদূর এগিয়ে গিয়েছিলে। ফেরার রাস্তা ভুলতে চেয়েছিলে। আধেক আলো আর গোটা জীবন নিয়ে ফিরে এসেছিল সকাল হতে।

তিতাস রায় বর্মন

autoboigraphy-slogans-in-autorickshaw-episode-2-by-goutamkumar-dey/

দিনের শেষে ভূতের দেশে/ সব রঙেরাই যাচ্ছে মিশে

অটোলিপির দ্বিতীয় পর্ব, সমাজের অনিবার্য আয়না।

গৌতমকুমার দে