যে প্রশ্ন শহরের আনাচেকানাচে ঘুরে বেড়ায়, উত্তর পাওয়া যায় না

  • Published by: Robbar Digital
  • Posted on: September 6, 2024 8:01 pm
  • Updated: October 4, 2024 9:41 pm
An article about folk singer Judy Collins and contemporary singer-composers | Robbar

সংগ্রামে ‘আধ্যাত্মিক’ সংহতিরও প্রয়োজন, বুঝিয়েছিলেন জুডি কলিন্স

সংগীত-জগতের পুরুষপ্রধান মহলে, পরপর পুরুষ-শিল্পীদের গেয়ে আসা গানও তিনি পুনরায় গেয়ে, তাতে একজন্মের মতো নিজের গায়নশৈলীর ছাপ রেখে দিয়েছেন। এমনকী বিটলস-এর গান, উডি গাথরির গানও। জনতার মন জিতে নিয়েছেন, তাদের সূক্ষ্মতর অনুভূতিগুলোর সামনে আরশি ধরেছেন অনায়াসে। পিট সিগার, বব ডিলান, আর্লো গাথরি ওঁর পারদর্শিতার কাছে, বাহাদুরির কাছে নতজানু হয়ে, মঞ্চে ঠিক পাশে এসে দাঁড়িয়েছেন।

বৃন্দা দাশগুপ্ত

Bangladeshi fans celebrate India's defeat in world cup final। Robbar

পড়শির পরাজয়ে বাঁধনহীন উল্লাস! রবীন্দ্রনাথ কি তবে হেরে গেলেন, বাংলাদেশ?

আজ এতদিন পরে, রবীন্দ্রনাথকে কি আমরা তবে হেরে যেত দেব, বাংলাদেশ?

অরিঞ্জয় বোস

The unlawful activity case against news media disrupts freedom of speech। Robbar

সংবাদমাধ্যমের কণ্ঠরোধ নতুন ঘটনা নয়

সমাজমাধ্যমের যুগে সরকার আর সংবাদমাধ্যম সেভাবে পরোয়া করে কি না, সেটা একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন।

সুতীর্থ চক্রবর্তী

Kathemriter bojhapora episode 1 by Swami Shastrajnananda Maharaj। Robbar

ঠাকুরের লোকচরিত্র, যুগচরিত্র ও সমাজচরিত্রকে বোঝার অসামান্য ক্ষমতাই ফুটে উঠেছে শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃতে

একজন অবতার-পুরুষ যুগকে কেন্দ্র করেই আবির্ভূত হয়েছিলেন। তাই যুগের ব্যাধি, বৈশিষ্ট্য নির্ণয় করতে কখনও ভুল করতে পারেন? আমরা এইবার কথামৃত পাঠ করব। ভগবানের কথা ব্যাখ্যা করার অধিকার আমাদের নেই। কিন্তু ভগবানের কথা স্মরণ ও ভাবার প্রয়োজন।

স্বামী শাস্ত্রজ্ঞানন্দ

Behind the Scenes: Rabindranath Tagore and Mrinalini Devi। Robbar

কাদম্বরীকে বঙ্গজ লেখকরা মুখরোচক করে তুলেছেন বলেই মৃণালিনীকে বাঙালি জানতে চায়নি

রবীন্দ্র-মৃণালিনীর দাম্পত্য জীবনে রবীন্দ্রনাথের বড় আমি যেমন ছিল, তেমনই ছিল ছোট আমির জগৎ। মৃণালিনীকে লেখা রবীন্দ্রনাথের চিঠিপত্র সেই সাক্ষ্য বহন করছে।

বিশ্বজিৎ রায়

An article about Sculptor Uma Siddhant and her works | Robbar

বিপন্ন মানুষের হতাশা ও ক্রোধ ধরা পড়েছিল আর্ট স্কুলের প্রথম মহিলা ভাস্কর উমা সিদ্ধান্তের শিল্পকর্মে

তাঁর ছাত্রীবেলাতেই প্রদোষ দাশগুপ্ত তাঁকে অনুপ্রাণিত করেছিলেন– প্রকৃতিকে শিক্ষার্থীর মতো নতজানু আবেগে চিনে নিতে। যে প্রকৃতি রং-রূপের আধার, রূপভেদের আবাদভূমি। সেই শিক্ষা আত্মস্থ করে, ধাতুর শরীরে প্রকৃতির নৈঃশব্দ্যের ছন্দটি অনায়াসে ফুটিয়ে তুলেছিলেন উমাদি।

স্বাতী ভট্টাচার্য