রবীন্দ্র চিত্রকলার নেপথ্য কারিগর কি রানী চন্দ?

  • Published by: Robbar Digital
  • Posted on: March 20, 2024 9:20 pm
  • Updated: March 22, 2024 10:01 am
Delhi is not so far from Kolkata as per pollution। Robbar

দূষণের বিচারে কলকাতা থেকে দিল্লি মোটেই দূরে নয়

দূষণের নিরিখে দেশে দিল্লির ঠিক পরেই কলকাতা।

সোমনাথ রায়

21th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

বন্দুকধারী জিনাতকে ছাপিয়ে প্রতিরোধের মুখ হয়ে উঠলেন স্মিতা পাতিল

বাংলা ভাষা সেই পাঁচের দশকে যদি বারীন ঘোষের ‘ছিন্নমূল’, সত‍্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’, ঋত্বিক ঘটকের ‘অযান্ত্রিক’-এর (যেহেতু ‘নাগরিক’-এর মুক্তি পরে) জন্ম দিয়ে থাকে, তাহলে ১৯৬৯ সালে মৃণাল সেনের ‘ভুবন সোম’ ভারতীয় নববসন্তের অস্তিত্ব জানান দিল।

প্রিয়ক মিত্র

an article on impact of slapping in our society। Robbar

লাথি-ঘুসি-গাট্টার চেয়ে চড় অনেক দীর্ঘজীবী

মানতেই হবে, চড় যে কোনও আঁচড়ের থেকেই দীর্ঘায়ু।

সম্বিত বসু

The 13th episode of Naba Jataka by debanjan sengupta। Robbar

এক হাজার দস্যুর লাশ আর রত্ন পেটিকা

কিন্তু রত্ন খেয়ে তো পেট ভরে না। একজন বললে, তুমি কিছু খাবার সংগ্রহ করে আনো। আমি পেটিকা পাহারা দিই।

দেবাঞ্জন সেনগুপ্ত

book review of swar o barno pratima devi by saroj darbar। Robbar

রবি-আলোকে চেনার অভ্যাসে প্রতিমা দেবী আজও অপরিচিত

রবীন্দ্রচর্চার ক্ষেত্রে প্রতিমা যতখানি সাক্ষ্যদানের ভূমিকায় হাজির থাকেন, তাঁর প্রতিভা নিয়ে আলোচনা বরং অন্তরালেই।

সরোজ দরবার

Book review of Roddurer Gondho। Robbar

স্মৃতির বিশ্রামতলায় গভীর ইতিহাস

এই স্মৃতিচিত্রকথাকে কি তাহলে উপন্যাস বলব? চেনা ধারণায় হয়তো সেভাবে আঁটানো যাবে না। কেউ মানতে না-চাইলে আপত্তি নেই, জোরাজুরিও নেই।

সরোজ দরবার