এক্সক্লুসিভের খোয়াব, এক্সক্লুসিভের রোয়াব

  • Published by: Robbar Digital
  • Posted on: September 25, 2024 6:42 pm
  • Updated: September 25, 2024 6:42 pm
chobithakur-episode-20-by-sushobhan-adhikary। Robbar

ছবি বুঝতে হলে ‘দেখবার চোখ’-এর সঙ্গে তাকে বোঝার ‘অনেক দিনের অভ্যেস’

রবীন্দ্রনাথের চিত্রভাবনার আড়ালে আছে বিশের দশকে বিভিন্ন মিউজিয়াম ও গ্যালারিতে বিদেশি ছবি ও ভাস্কর্য দেখার অভিজ্ঞতা। বিশেষ করে পেরুভিয়ান শিল্পকলা এবং জার্মান এক্সপ্রেশনিস্ট আর্টের সঙ্গে তাঁর সম্যক পরিচয়।

সুশোভন অধিকারী

31th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

ফুলন দেবীর বন্দুক ও ‘মির্চ মসালা’-র প্রতিরোধ

১৯৮৭ সালে যখন কেতন মেহতার 'মির্চ মসালা' মুক্তি পেল, এবং তার ক্লাইম্যাক্সে ধর্ষকামী সুবেদারকে (নাসিরুদ্দিন শাহ) সোনবাই (স্মিতা পাতিল) ও অন‍্য শ্রমিক মেয়েরা লঙ্কার গুঁড়ো ছুড়ে প্রতিরোধ করল, তখন 'আক্রোশ' দেখে ভারাক্রান্ত হওয়া সেইসব দর্শক একাংশ স্বস্তিই পেল।

প্রিয়ক মিত্র

11th episode of of-kabi-o-badhyobhumi-by-sudhhabrata-deb। Robbar

প্রিয় কমরেড, এসো একসাথে মরি

এদেশরই মানুষ ওরা, একদিন আমাদের কবরে ঠিকই ফুল নিয়ে দাঁড়াবে, দেখো!

শুদ্ধব্রত দেব

18th episode of tirther jhnak by kaushik dutta। Robbar

কঙ্কালীতলায় বলিদানের বীভৎসতা ব্যথিত করেছিল রবীন্দ্রনাথকে

রবীন্দ্রনাথ হেমন্তবালা দেবীকে এক চিঠিতে এই বলির বীভৎস দৃশ্যের কথা লিখেছিলেন।

কৌশিক দত্ত

7th epiode of Janata CinemaHall by Priyak Mitra। Robbar

পাড়ার রবিদা কেঁদেছিল ‘কাটি পতঙ্গ’ আর ‘দিওয়ার’ দেখে, সাক্ষী ছিল পাড়ার মেয়েরা

১৯৭০ সালে ‘প্রতিদ্বন্দ্বী’ এবং পরের বছর ‘ইন্টারভিউ’, ‘কলকাতা ৭১’-এ রাখঢাকহীন, সপাট হয়ে উঠেছে ক্ষয়ে যেতে যেতে রুখে দাঁড়ানো যৌবন।

প্রিয়ক মিত্র

An article about Van Gogh on his birth anniversary by Hiran Mitra। Robbar

খরা নয়, ফসলের বার্তা দিতে চেয়েছিলেন ভ্যান গগ

ভ‌্যান গগ কখনওই খুব দক্ষ শিল্পী ছিলেন না। অ‌্যানাটমি জ্ঞান দুর্বল। কিন্তু উনি যেটা খুঁজেছিলেন, এবং সফলভাবে পেয়েছিলেন তা মনুষ‌্য চরিত্র, ক‌্যারেক্টার।

হিরণ মিত্র