শেষবার বাড়ি ছেড়ে যাওয়ার আগে জানলায় নিজের আঁকা দুটো ছবি সেঁটে দিয়েছিলেন গণেশ হালুই

  • Published by: Robbar Digital
  • Posted on: May 24, 2025 3:03 pm
  • Updated: May 29, 2025 2:36 pm
A small visit to bow barracks, kolkata thorugh an interview। Robbar

শুধু ঘরের ভেতরটা নয়, বো-ব্যারাকের বাইরেটাও ছিল আমাদের পরিবার

বো-ব্যারাকের জীবন, কীরকম ছিল তাঁদের অতীত? কতটা বদলেছে তাঁদের বেঁচে থাকা? ক্রিসমাসেরই বা কতটা বদল? স্মৃতির সিন্দুক খুললেন এরল ভ্যানগার্ড। বো-স্ট্রিটের অন্যতম স্মৃতির ধারক-বাহক।

শুচিস্মিতা দাস

30th-episode-of-iti-college-street-on-Sunil-Gangopadhyay। Robbar

সুনীল গঙ্গোপাধ্যায় কোনও বই আমাকে চাপিয়ে দেননি, লিখেছেন: বিবেচনা করে দেখো

এরকমই ছিলেন সুনীলদা। এত বড় লেখক কিন্তু নিজের লেখা নিয়ে বিরাট কোন‌ও দাবি তাঁর মুখে কেউ কখনও শোনেনি।

সুধাংশুশেখর দে

16th-episode-of-natua-by-debsankar-halder। Robbar

মৃত্যুর পর কী ঘটছে, একমাত্র মঞ্চ অভিনেতার পক্ষেই জানা সম্ভব

মৃত্যুর পরেও জীবন আছে, জেগে ওঠা আছে– একজন অভিনেতা তার অভিনয়ের মধ্য দিয়ে তা বিশ্বাস করাতে চায়।

দেবশঙ্কর হালদার

khelaidoscope episode 11। Robbar

সম্বরণই বঙ্গ ক্রিকেটের বার্নার্ড শ, সম্বরণই ‘পরশুরাম’

খেলার সঙ্গে হাস্যরসের সহবাস সম্ভব, বঙ্গ ক্রিকেটকে শিখিয়েছিন সম্বরণই।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

An article about Indian classical music and its situation in post post modern society | Robbar

‘ওয়ার্ল্ড মিউজিক’ আর ভারতীয় রাগ সংগীতের ফিউশন সুখশ্রাব্য হলেও ইতিহাস-বিচ্যুত

আজকের সংগীতচর্চার ভেতরেও একপ্রকার সাংস্কৃতিক পণ্যায়ন চলছে, যা আরেক ধরনের ঔপনিবেশিকতা– নব্য উপনিবেশ বা কসমোপলিটানাইজড ঔপনিবেশিকতা। এখানেও গুরু-শিষ্য পরম্পরার গাম্ভীর্য, সুর ও রসের অনুশীলন এবং সাংগীতিক আত্মানুসন্ধানকে পেছনে ফেলে ‘পারফর্মেন্স’ ও ‘কমোডিফিকেশন’ বেশি গুরুত্ব পাচ্ছে।

রিমেল সরকার

an interview of veteran actress monica gangopadhyay by spandan bhattacharya। Robbar

প্রেমেন্দ্র মিত্র বলেছিলেন আমি সিনেমার গল্প লিখব যদি মণিকা ওই চরিত্রে অভিনয় করে

টানা ছ’মাস ব্যারাকপুরে থাকতে হবে বলে জঁ রেনোয়ার ‘রিভার’ ছবিতে কাজ করা হয়নি আমার। আজ, ৬ আগস্ট, মণিকা গুহঠাকুরতার ৯৫তম জন্মদিন।

স্পন্দন ভট্টাচার্য