রবীন্দ্রনাথ পরোপকারের জন্য ‘ব্যবসাদার’ হয়ে ওঠেননি

  • Published by: Robbar Digital
  • Posted on: July 8, 2024 7:47 pm
  • Updated: July 8, 2024 7:47 pm
An article about the Nobel sketch artist Niklas Elmehed। Robbar

যে ছায়ার রং সোনালি

যেহেতু নিকলাস এলমেহেদ-কে প্রাপকদের ছবি আঁকতে হয়, তাই বাকি বিশ্বের মানুষদের থেকে বেশ খানিকটা আগেই তিনি বিজয়ীদের নাম জানতে পারেন।

রণদীপ নস্কর

Fifth episode of shapmochon। Robbar

ভাবিনি আমার মুক্তি হবে জেলে গিয়ে

যারা বেরিয়ে আসছে ওখান থেকে, তারা আজ অন‌্য মানুষ। আমি আজ অন‌্য মানুষ।

অলকানন্দা রায়

Dialogues of mother in cinemas by Udayan Ghoshchowdhury। Robbar

মাতৃভাষা, মানে মায়ের বুলি, মানে মায়ের ডায়লগ

অলিখিত সাংবিধানিক অধিকারে, যেহেতু আমরা সিনেমা বুঝে ফেলি হামার আগেই, অতএব অথ সিনে-মায়ের কিছু বুলি।

উদয়ন ঘোষচৌধুরি

Gender stereotype and education By Ranita Chatterjee। Robbar

বিষয়ের গায়ে কি ‘মেয়েলি’, ‘পুরুষালি’ ট্যাগ লাগানো থাকে?

পড়াশোনাতেই আটকে নেই, ঘরের ভেতরেও ঢুকে পড়েছে বিষয়ের লিঙ্গভিত্তিক ট্যাগ।

রণিতা চট্টোপাধ্যায়

kathkhodai-episode-12-by-ranjan-bandhopadhya। Robbar

রবীন্দ্রনাথের লেখার টেবিল চিনতে চায় না তাঁর আঁকার টেবিলকে

যে-রবীন্দ্রনাথকে আগলে রেখেছে তাঁর লেখার টেবিল অতি সন্তর্পণে, সেই রবীন্দ্রনাথকে চেনে না, চিনতে হয়তো চায়ও না তাঁর আঁকার টেবিল, এই নির্মম সত্যটি বুঝতে পেরেছিলেন রবীন্দ্রনাথ।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

a column on unfinished movies of indian cinema, flashback 20th episode। Robbar

যোগ্য নায়ক আর ফান্ড পেলে কমল হাসান শেষ করবেন তাঁর স্বপ্নের কাজ

অসম্পূর্ণ বা অসমাপ্ত সিনেমা প্রসঙ্গে, দু’জনের নাম না বললে, ঘোরতর পাপ হতে পারে। হ্যাঁ, ঋত্বিক ঘটক আর গুরু দত্ত।

অম্বরীশ রায়চৌধুরী