চেনা কলকাতাকে না পাল্টেই বদল সম্ভব, পথ দেখাতে পারে একটি বাতিল রিপোর্ট

  • Published by: Robbar Digital
  • Posted on: February 16, 2024 7:08 pm
  • Updated: February 17, 2024 5:40 pm
An exclusive interview of Kishore Kumar's version artist Goutam Ghosh

কিশোরকুমার বলেছিলেন, ওঁকে ‘অনুকরণ’ না করে ‘অনুসরণ’ করতে

‘কিশােরকুমারের ছায়া’ এই পরিচয়টিকে তিনি ছায়া নয়, আলো হিসেবেই দেখেন। ‘কিশোরকণ্ঠী’ গৌতম ঘোষ কীভাবে সারাজীবন নিয়ে চললেন তাঁর গুরুকে, তাঁর কণ্ঠে? বিশ্ব সংগীত দিবস উপলক্ষে পড়ে ফেলুন এই সাক্ষাৎকার।

গৌরবকেতন লাহিড়ী

Women flowing into India's workforce। Robbar

জল তোলা আর ভাত রাঁধা থেকে মুক্তি পেয়েই শ্রমের বাজারে মেয়েদের যোগদান বেড়েছে

অস্বীকার করার উপায় নেই যে, এতে অবশ্যই ‘সম্পদ’ তৈরি হচ্ছে। কিন্তু ভয় হয় যে তা নিতান্তই বিনামূল্যের ঘরোয়া শ্রম হয়ে থেকে যাবে না তো? উৎপাদিত সম্পদের মূল্যভাগ, পাবেন তো মেয়েরা? তা না-হলে দেশীয় সম্পদ হয়তো সৃষ্টি হবে, কিন্তু নারীউন্নয়নের পথটি অধরাই থেকে যাবে।

প্রহেলী ধর চৌধুরী

A book review of ‘Nihsanga Mahua, Tarar Anisesh alo’ by Diparun Bhattacharya। Robbar

আমার একটুখানি অ্যাক্টিং-এর ঠেলায় তোমাদের ফিল্ম ক্রিটিক কুপোকাত

কনেবউ সেজে ‘শ্রীমান পৃথ্বীরাজ’ ছবির নায়িকা হল যে কিশোরী, তরুণ মজুমদার নিজেই তার নাম দিলেন ‘মহুয়া’।

রণিতা চট্টোপাধ্যায়

Power of the universal mother Durga। Robbar

মাতৃভাব অবলম্বন করে ঈশ্বর-আরাধনার মতো আর কোনও সহজ শুদ্ধ পন্থা নেই

সন্নিকটে দুর্গাপুজো। ‘মা’ বলে আন্তরিক ডাকলে মাতৃরূপিণী ঈশ্বরী-দুর্গা সন্তানের প্রার্থনায় বিগলিত হয়ে সহজেই সাড়া দেন।

স্বামী কৃষ্ণনাথানন্দ

An article about Tulsi Chakraborty। Robbar

তুলসী চক্রবর্তীর কৌতুক ‘নকশা’ নয়, জীবনের নানা টানাপোড়েনের নকশি কাঁথার মাঠ

যে কমেডি তুলসীবাবু পারতেন, সেই মজাটা তখনকার দর্শকরা বুঝতেন, তার কারণ তখনকার জীবনে চারপাশে এই রকম অনেক মানুষ থাকতেন। মানুষ সেই মানুষদের চিনতেন, জানতেন।

রংগন চক্রবর্তী

22nd episode of bhoybangla। Robbar

কখনও শিকারে না যাওয়ার সিদ্ধান্তে নবাদা একরকম দৃঢ়প্রতিজ্ঞ ছিল

সকালে যে-বাড়িতে ঘুম ভাঙে, সে-বাড়িতে পয়লা কাপ চা এবং খবরের কাগজটি আদ্যপান্ত পড়া হলে পর পর বাংলা-ইংরিজি-হিন্দি-উর্দু সব রকমের সংবাদ রেডিওয় একটানা শোনা চাই।

অমিতাভ মালাকার