ভাগ্যিস রবীন্দ্রনাথ কখনও মেসে থাকেননি

  • Published by: Robbar Digital
  • Posted on: September 12, 2024 5:21 pm
  • Updated: September 12, 2024 6:57 pm
an article on refusal of historical fact by saroj darbar। Robbar

ইতিহাসের বিপর্যয়কে এড়িয়ে গেলেই কি ইতিহাস থেকে মুক্তি মেলে?

এনসিইআরটি ডিরেক্টরের দাবি, দাঙ্গা-হাঙ্গামা বইতে পড়লে ভবিষ্যতে বিষাদনাগরিকে পরিণত হবে আজকের পড়ুয়ারা।

সরোজ দরবার

14th-episode-of-natua-by-debsankar-halder। Robbar

অভিনয়ে নতুন রং লাগে অভিজ্ঞতার স্পর্শে

অভিনয়ের বয়স, সমকাল সব মিলে মিশে এমন একটা অনুভূতি অভিনেতার মধ্যে তৈরি করে, যে অনুভূতি অভিনয়কে নতুন মাত্রা দেয়। বলা ভালো, অভিনয়ে নতুন রঙ যোগ করে।

দেবশঙ্কর হালদার

An article about Selected interviews of Debarati Mitra। Robbar

জনপ্রিয়তাকে দেবারতি মিত্র নিয়ন্ত্রণ করতে পেরেছেন স্থির পরিশ্রমের একাগ্র আগুনে

আমাদের আধো-প্রশ্ন ও তাঁর অপার, অপাপবিদ্ধ মৌনতার মাঝখানে শুধু পাখা-ঘুরে যাওয়ার শব্দ– এইভাবেই কয়েকটি গ্রীষ্ম-বর্ষা-শীত ও বসন্ত পেরিয়েছে, প্রস্তুত হয়েছে ‘ফুল, পুতুল আর আগুন’।

রাজদীপ রায়

Third episode of kunal ghoshs novel Kusumdihar Kabya। Robbar

‘বন্দুক হাতে নেওয়া প্রত্যেকটা মেয়েকে সমর্থন করি’

ফুলন দেবী লড়েছেন, মৃত্যুই সেই লড়াইতেই। তৃতীয় পর্ব। লিখছেন কুণাল ঘোষ

কুণাল ঘোষ

An article about Naachghor by Asish Pathak। Robbar

শতবর্ষে ভুলে-যাওয়া নাচঘর

বাংলা থিয়েটারের নাচের পরিকল্পনা এবং গান লেখা– এই দু’টি বিষয়ে হেমেন্দ্রকুমার রায় ইতিহাস হয়ে আছেন।

আশিস পাঠক

6th-episode-of-bhabmurti-about high court capitals structure। Robbar

হাইকোর্টের থামের নকশায় প্রতিফলিত ইংরেজের ভাবমূর্তি

কলকাতা হাইকোর্টের থাম অর্থাৎ ক্যাপিটালগুলির নকশা ও অলংকার নরম্যান্ডি খনি থেকে তুলে আনা ক্রিম রঙের চুনাপাথরের, যা ‘কাঁ স্তোন’ নামে পরিচিত, তা থেকেই খোদাই করা হয়েছিল।

দেবদত্ত গুপ্ত