মঞ্চে আলো এসে পড়লে সব আয়োজন ভেস্তে যায় আমার

  • Published by: Robbar Digital
  • Posted on: April 3, 2024 8:57 pm
  • Updated: April 3, 2024 8:59 pm
24th-episode-of-iti-college-street-about-binoy mukhopadhya jajabor। Robbar

রাখাল ছেলে যেমন বাঁশি বাজায়, আমিও তেমন নিজের খুশিতে লিখি, বলেছিলেন যাযাবর

‘দৃষ্টিপাত’ অমন সাফল্যের পরও আর ওইরকম লেখা লেখেননি। আমার ধারণা এই অর্থেও তাঁর যাযাবর নাম সার্থক। নিজের লেখালিখি নিয়ে তিনি বলতেন– ‘আমার কোনো নেশা নেই। শখ আছে। সাহিত্য তার মধ্যে একটি। আমার লেখার পেছনে কোনো নেশা নেই। আছে তুষ্টি। নিজের খুশিতে লিখি। মাঠে রাখাল ছেলে যেমন বাঁশি বাজায়।’

সুধাংশুশেখর দে

Book review of Bhita matir uthan। Robbar

ছেড়ে এলেও বুকের ভিতরে জেগে থাকে ‘ভিটা মাটির উঠান’! 

একের পর এক ছবি জুড়ে জুড়ে যে আখ্যান তানিয়া লিখেছেন, তার মধ্য দিয়ে আসলে দেশকালের গণ্ডিকেই ভেঙেছেন।

বিশ্বদীপ দে

An article about Madhusudan Dutta। Robbar

ভারতীয় কাব্যপতাকায় লেখা থাক: শ্রীমধুসূদন

কিন্তু তাঁর সৃষ্টি? অমরত্বের রাজসিংহাসনে চিরস্থায়ীভাবে তা বিরাজমান।

অরিঞ্জয় বোস

An article about Kazi Nazrul Islam on his 125th birth anniversary by Rajyeswar Sinha। Robbar

নজরুল না পড়া মানে সাংস্কৃতিক উত্তরাধিকারকে একরকম অস্বীকার করা

কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীতে বিশেষ লেখা।

রাজ্যেশ্বর সিন্হা

History of petai paratha। Robbar

২০০ পরোটা কোন রাক্ষসে খায়!

সিনেমায় উত্তম-সৌমিত্র লুচি-পরোটাই খেয়ে গিয়েছেন, কখনও এই পেটাই পরোটা খেতে দেখিনি। লিখছেন পিনাকী ভট্টাচার্য

পিনাকী ভট্টাচার্য

an article on the working life of rural women। Robbar

উপমহাদেশে গ্রামীণ নারীদের শ্রম প্রায় পারিশ্রমিকহীন

আমাদের বাস্তবতায় গ্রামই যেহেতু এখন আর দৃশ্যমান নয় তাই গ্রামের নারীর কথা কী করে বলা হবে?

ভাস্কর মজুমদার