জীবনের প্রথম ইনকাম শ্মশানের দেওয়ালে মৃত মানুষের নাম লিখে

  • Published by: Robbar Digital
  • Posted on: March 2, 2024 4:04 pm
  • Updated: March 3, 2024 1:06 pm
Rabindranath an emotionalism। Robbar

আবেগসর্বস্ব ধর্ম ও রাজনীতির বিরোধিতা করে অপ্রিয় হয়েছিলেন

পরিণত রবীন্দ্রনাথ কিন্তু আবেগসর্বস্বতাকে পছন্দ করতেন না। বরং বাঙালির আবেগের অতিরেক তাঁর বিরক্তির কারণ।

বিশ্বজিৎ রায়

mosquito and bengal। robbar

ছোবলে নয়, এক চুমুতেই ছবি

আজ বিশ্ব মশা দিবস। ছদ্ম-মশা সেজে মনুষ্য়জাতির প্রতি অভিযোগ-আপত্তি জানালেন সুস্নাত চৌধুরী।

সুস্নাত চৌধুরী

Review of Ahibhushan Malik by Kinjal patrika। Robbar

শিল্প নিয়ে কোনও টিকরমবাজি রেয়াত করতেন না অহিভূষণ মালিক

শুধুই কার্টুনিস্ট ছিলেন না অহিভূষণ মালিক।

সম্বিত বসু

The columnist is searching the terrace of Milan Kundera। Robbar

মিলান কুন্দেরার দরজায়

প্যারিসে তিনি খুঁজছেন মিলান কুন্দেরার বিস্তৃত ছাদ। যে ছাদে তিনি ঘর বেঁধেছিলেন। সেই ঠিকানা খুঁজে কি পেলেন রঞ্জন বন্দ্যোপাধ্যায়?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Chobithakur-episode-34-by-sushobhan-adhikary। Robbar

ছবির অ্যালবাম ও তিতিবিরক্ত রবীন্দ্রনাথ

ধৈর্যের একেবারে চূড়ান্ত সীমায় এসে কবির মনে হয়েছে, ‘ছবিগুলি বুবা লুকিয়ে রেখেছে এই সন্দেহ বরাবর আমার মনে আছে। সে আমার মৃত্যুর অপেক্ষা করবে’ ইত্যাদি ইত্যাদি। তারও বছর তিনেক বাদে কিশোরীমোহনের প্রবল পরিশ্রমে ১৯৪০-এর পুজোর মুখে সেই ছবির অ্যালবাম ‘চিত্রলিপি’ প্রকাশ পেয়েছে।

সুশোভন অধিকারী

Ratan thiyam obituary by debshankar haldar। Robbar

কীরকম থিয়েটারকর্মী হতে চাই, রতন থিয়ামকে প্রথমবার দেখেই স্থির করেছিলাম

যৌথ ভাবে থেকে থিয়েটারের জার্নির মধ্যে দিয়ে অভিনয়কে আবিষ্কার করা এবং কোথাও কারও মুখাপেক্ষী না হয়ে নিজেদেরকে আত্মনির্ভর ভাবে গড়ে তোলা, যাতে নিজেদের সৃষ্টির প্রতি দায়বদ্ধ থাকা যায়, সেই ইচ্ছাশক্তিকে মনে গেঁথে দিতে পেরেছিলেন রতন থিয়াম, পেরেছিলেন ‘কোরাস রেপার্টারি থিয়েটার’-এর চলনের মধ্য দিয়ে।

দেবশঙ্কর হালদার