শুধুই ক্ষুধার জন্য

  • Published by: Robbar Digital
  • Posted on: March 25, 2024 4:40 pm
  • Updated: March 25, 2024 4:56 pm
an article on debesh roy on his birth anniversary। Robbar

যে দেশ হাঁটে, হাঁটতেই থাকে– তাকেই চেনাতে চেয়েছেন দেবেশ রায়

দেশ বদলে যায়। বদলে যায় দেশ-চেতনাও। কিন্তু তার নিগূঢ়ে থেকে যায় দেশজ ঐতিহ্য। উপন্যাস তথা আখ্যানের বয়ানে দেবেশ রায় সেই ঐতিহ্যেরই বারবার তালাশ করেছেন।

শমীক ঘোষ

27th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

মাস্টারমশাইরা কি আজও কিচ্ছু না দেখেই থাকবে?

'হুইলচেয়ার', 'অন্তর্ধান'-এর মতো ছবির সঙ্গে জুড়ে ছিল সত‍্য ঘটনা অবলম্বনে-র মতো বিবৃতি, সোচ্চার অথবা অন্তরালে, কিন্তু আজও এই ছবিগুলোর আড়ালে এই বিবৃতি কোথাও থেকে যাবে না তো?

প্রিয়ক মিত্র

Silajit and mumbai goes back ages, eighth episode of Silalipi। Robbar

শিলাজিৎ মুম্বইতে কী হারাবে পাগলা, মুম্বই হারিয়ে ফেলতে পারে শিলাজিৎকে

একদিকে হঠাৎ একটা খ্যাতির খোঁচা, তার সঙ্গে একটা অত্যন্ত মর্যাদাপূর্ণ অফিসের একটা কাজের দায়িত্ব– এই দুইয়ের চাপে আমাকে ডাক্তার দেখাতে হয়েছিল।

শিলাজিৎ

kathkhodai-episode-12-by-ranjan-bandhopadhya। Robbar

রবীন্দ্রনাথের লেখার টেবিল চিনতে চায় না তাঁর আঁকার টেবিলকে

যে-রবীন্দ্রনাথকে আগলে রেখেছে তাঁর লেখার টেবিল অতি সন্তর্পণে, সেই রবীন্দ্রনাথকে চেনে না, চিনতে হয়তো চায়ও না তাঁর আঁকার টেবিল, এই নির্মম সত্যটি বুঝতে পেরেছিলেন রবীন্দ্রনাথ।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

18th episode of khelaidoscope by rajarshi gangopadhyay। Robbar

যারা আমার মাঠের পরিবার

আলাপন-অগ্নিদা-অরিন্দমদা-রাতুলই আমার বৃহত্তর পরিবার।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

An article about keyabat meye, a threatre production by priyadarshini chitrangada। Robbar

কেয়াবাৎ মেয়ে, তুমি ঘরকেও সংগ্রামের অন্দরমহল করে তুলেছ

নাটকে এই তিনটি চরিত্রের পুনরুজ্জীবন কেবল অতীতের সংগ্রামের প্রতিচ্ছবি নয়; এটি বর্তমানের নারী আন্দোলনের এক শিল্পিত প্রতিবিম্ব।

প্রিয়দর্শিনী চিত্রাঙ্গদা