জীবন জোড়া কাজের ‘খসড়া খাতা’ শৈশবেই তৈরি হয়ে গিয়েছিল মাণিদার

  • Published by: Robbar Digital
  • Posted on: February 25, 2024 3:20 pm
  • Updated: February 26, 2024 2:01 pm
Between Memory and History। Robbar

‘অখ্যাত’ বাঙালির জীবনচরিত আসলে পূর্বসূরি সময়েরই ইতিহাস

দেশ কি কেবলই তর্কের? বাঙালিকে ভাবাবে ‘অখ্যাত বাঙালির জীবনচরিত’।

সরোজ দরবার

3rd episode of chhobithakur by Sushobhan Adhikary। Robbar

ঠাকুরবাড়ির ‘হেঁয়ালি খাতা’য় রয়েছে রবিঠাকুরের প্রথম দিকের ছবির সম্ভাব্য হদিশ

‘হেঁয়ালি খাতা’র পাতায় পাতায় ছড়ানো আছে অজস্র সংকেত, সংখ্যা আর চিত্রমালা।

সুশোভন অধিকারী

Kolikatha episode 3 by Kaustubh Mani Sengupta। Robbar

ঔপনিবেশিক কলকাতায় হোয়াইট টাউন-ব্ল্যাক টাউনের মধ্যে কোনও অলঙ্ঘনীয় সীমানা ছিল না

আজ সাদা/কালো শহরের যে বিভেদ ঔপনিবেশিক আমলের খুব স্বাভাবিক উত্তরাধিকার বলে মনে হয়, তা যে সবসময়ে সেরকম ছিল না সেটা খেয়াল রাখা দরকার।    

কৌস্তুভ মণি সেনগুপ্ত

An article about gossip culture in film industry and how it affects personal lives | Robbar

অভিনেত্রী হিসেবে, ‘গসিপ’-কে অবজ্ঞা করতে শিখিয়েছেন মেরিলিন মনরো

মেরিলিন মনরো নামটা শুনলে এখনও মাথা উঁচু করে বেঁচে থাকার ইচ্ছে হয়। ফুৎকারে উড়িয়ে দেওয়া যায় সব উড়ো কথা। মনরো নিজেও হয়তো পুরোটা পারেননি। একটা জিতে যাওয়া লড়াইয়ের শেষপ্রান্তে এসে ময়দান ত্যাগ করেছেন। কিন্তু তবুও মনরো আমাদের শক্তি দেন, উঠে দাঁড়ানোর ভরসা দেন।

স্বস্তিকা মুখোপাধ্যায়

An article about Chapakhanar Bhoot by Arani Basu। Robbar

কালিকা প্রেস থেকে আমার নাম করে ৫০ গ্রাম ‘গু’ নিয়ে এসো

বলেছিলেন কৃষ্ণগোপাল মল্লিক। অধুনা প্রেসের কর্ণধার। সাধ্যমতো কৃষ্ণগোপালদাকে ‘কাল্টিভেট’ করতেও শুরু করছিলাম ১৯৬৯ সালের আশপাশের সময় থেকে। টের পেতে থাকি তাঁর ভৌতিক ব্যাপার-স্যাপার।

অরণি বসু

A different image of ganesh। Robbar

সত্যজিৎ রায় বলেছিলেন, গণেশ আদতে কর্মবিঘ্নের দেবতা

এই গণেশটি শুটিংয়ের জন্য চেয়ে নিয়ে এসেছিলেন বিশিষ্ট গণেশ সংগ্রাহক বসন্ত চৌধুরীর কাছ থেকে।

দেবাশিস মুখোপাধ্যায়