পঞ্চাশ পার, তবুও তমসুক ছিন্ন

  • Published by: Robbar Digital
  • Posted on: May 6, 2024 8:09 pm
  • Updated: May 7, 2024 9:32 am
Pujo and Dengue, the new oxymoron। Robbar

মশা-ই অসুর, ডেঙ্গু ফি বছর ফিরছে তবু নাগরিকরা অসচেতন

এবারও আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪০ হাজারের গণ্ডি। মৃত্যুও প্রায় ৫০-এর কাছাকাছি। এ নিয়ে তর্ক রয়েছে। থাকতেও পারে। সরকারি-বেসরকারি নিয়ে দ্বন্দ্বও চলকু।

মলয় কুণ্ডু

opoyar-chhondo-episode-3-about-unlucky thirteen। Robbar

পশ্চিম যা বলে বলুক, আমাদের দেশে ১৩ কিন্তু মৃত‍্যু নয়, বরং জীবনের কথা বলে

১৩। সংখ্যার দুনিয়ায় কপালপোড়া এক নাম। তাকে কেউ সঙ্গে নেয় না অঘটন ঘটার ভয়ে। কারণটা যদিও জিজ্ঞেস করলে ঠিক বলতে পারে না তবু লোকের মুখে বদনামটা চাউর হয়ে গেছে কে জানে কার অভিশাপে!

সৌকর্য ঘোষাল

An article about mind and psyche of female writers by Yashodhara Ray Chaudhuri

ওঠানামার আড়াই প্যাঁচে মেয়েলি মন

মেয়েরাই জানে, এই দেওয়াগুলো হাত থেকে হাতে কীভাবে যায়। জানে, কীভাবে অন্ধকার অলিন্দের বাঁকে, সিঁড়ির খাঁজে লুকিয়ে রাখা থাকে অন্তরের প্রাচুর্য। আত্ম-উপলব্ধির জন্য মেয়েদের কাছে একটা দুটো নয়, অজস্র আড়াই প্যাঁচের জিলিপি-পথরেখা থাকে, ওঠানামা করার অজস্র পাকদণ্ডী।

যশোধরা রায়চৌধুরী

Paatpere episode 2 with Anustup Majumder। Robbar

পাইস হোটেল যখন মাংস কেন খাব, মাছই খাই

এই পর্বের পাতপেড়ের অতিথি বাংলা ক্রিকেট টিমের অধিনায়ক অনুষ্টুপ মজুমদার। এ বারের গন্তব্য হোটেল সিদ্ধেশ্বরী আশ্রম।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

Kathkhodai-episode-32-by-ranjan-bandhopadhya। Robbar

বাঙালি নয়, আন্তর্জাতিক বাঙালির সংজ্ঞায় স্পিভাক এসে পড়বেনই

তুলনাহীন স্পিভাকের অনর্গল যুক্তিবাদী বাগ্মিতা। তাঁর সন্ধান ও প্রকাশের, তাঁর যুক্তির এবং ভাষার কত যে মুহূর্ত জ্বলজ্বল করছে স্মৃতিতে কী বলব! তখন তিনি তাঁর বিতর্ক উজ্জ্বল, বোধ শাণিত, ভাষায় অব্যর্থ যৌবনে। গোল টেবিলের আর সবাই বিদেশি পুরুষ। একমাত্র নারী তিনি। এবং বাঙালি। হাতে জ্বলছে সিগারেট। সিগারেট মুখে তীব্র আগুনবিন্দু যেন তাঁরই দার্শনিক চেতনা, তাঁরই ধ্যানবিন্দু !

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

6th episode of Janata Cinema Hall by Priyak Mitra। Robbar

যে কলকাতায় পুলিশ-পকেটমার মিলেমিশে গেছে, সেখানে দেব আনন্দ আর নতুন করে কী শিরশিরানি দেবেন?

দেব আনন্দকে উত্থান দিয়েছিল ১৯৫১ সালের ‘বাজি’। এই ছবি এমন এক ধারার জন্ম দিল ক্রমে ক্রমে, যাকে খোদ ‘বম্বে নয়‍্যার’ বলে ডাকা শুরু হল।

প্রিয়ক মিত্র