পাক-সেনার বাধা ঠেলে সুফিয়া কামাল শুরু করেছিলেন রবীন্দ্র জন্মশতবর্ষ অনুষ্ঠান

  • Published by: Robbar Digital
  • Posted on: November 19, 2023 8:29 pm
  • Updated: November 21, 2023 2:39 pm
An article about Sandesh By Anindya Chatterjee। Robbar

আমার সন্তান যেন থাকে দুধে ভাতে, একদলা সন্দেশ মিশিয়ে দিয়ে তাতে

আজ একটি প্রকৃত সঠিক সন্দেশের দাম, বাজারি আইসক্রিমের চেয়ে অনেক বেশি। এই দাম দিয়েও মধ্যবিত্ত বাঙালি আর সন্দেশ খেতে পারছে না। দিনে দিনে আরও বেশি করে সন্দেশের বাজার সামলাবে অ-বাঙালি ভোক্তার দল। ফলে সন্দেশের একটা জিনগত পরিবর্তন তৈরি হয়েছে বেশ কিছুটা সময় ধরেই।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

A review of Biswajit Roy's Bhalobasar karok prokoron। Robbar

বাঙালির প্রেম, শরীর, বন্ধুতা: এক অন্য অনুসন্ধান

সত‍্যজিৎ রায়ের মৃত্যুর পর শর্মিলা ঠাকুর ‘অভিযান’-এর প্রসঙ্গে বলেছিলেন, সত‍্যজিৎ আসলে বন্ধুত্বকে তেমন বোঝেননি। তাই কি তাঁর গল্পে বারবার বন্ধুদের প্রবঞ্চনা?

প্রিয়ক মিত্র

How difficult it is to love in indian society for specially abled person। Robbar

প্রতিবন্ধী মানুষেরা এখনও ভালোবাসার ব্যাপারে সমানাধিকার পাননি

খোদ কলকাতা শহরের পার্কে বা সিনেমা হলের দরজার সামনে প্রতিবন্ধী-অপ্রতিবন্ধী যুগলদের দেখলে যেখানে কটূক্তির বন্যা বয়ে আসে, সেখানে গ্রাম্য পরিবেশে বা মফসসল এলাকার চিত্র যে অতীব ভয়ংকর, তা বলার অপেক্ষা রাখে না।

বুবাই বাগ

An article about Shyamal Gangopadhyay on his death anniversary। Robbar

লেখক বন্ধুদের নিয়ে কুৎসা করতে এলে গালাগাল করতেন শ্যামল গঙ্গোপাধ্যায়

আজ শ্যামল গঙ্গোপাধ্যায়ের মৃত্যুদিন।

রজতেন্দ্র মুখোপাধ্যায়

How sandwich came to dinner table and local food shop all over the world। Robbar

জুয়া-লগ্নে যে খাবারের জন্ম, এখন তা ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে

আর্ল জন মন্তেগু আদেশ দেন দুই খণ্ড পাউরুটির মাঝে রোস্ট বিফ দিয়ে তাঁকে পরিবেশন করতে, যাতে চামচ- ছুরির ঝক্কি এড়িয়ে হাত দিয়েই খেতে পারেন আর খাওয়ার সময় জুয়া খেলতে পারেন।

পিনাকী ভট্টাচার্য

an article on the impact of slow tourism on buddhadev guhas movel। Robbar

বুদ্ধদেব গুহ বাঙালির স্লো ট্যুরিজমের পথপ্রদর্শক 

বু্দ্ধদেব গুহর লেখা ‘মাধুকরী’, ‘কোয়েলের কাছে’, ‘একটু উষ্ণতার জন্য’, ‘ঋজুদার সঙ্গে জঙ্গলে’, ‘বন জ্যোৎস্নায় সবুজ অন্ধকারে’,– এই উপন্যাসগুলো ভ্রমণের বাহ্যিক গল্প নয়, বরং স্থানের সঙ্গে গভীর আত্মিক সংলাপ।

আদিত্য ঘোষ