মায়েদের ‘দেবী’ বলা আসলে সমাজের নিস্পৃহতার ক্ষতিপূরণ, মনে করতেন সুকুমারী ভট্টাচার্য

  • Published by: Robbar Digital
  • Posted on: July 12, 2024 10:58 am
  • Updated: July 12, 2024 11:01 am
Arun Mitra's poem draws a picture of growing city, that exploits environment। Robbar

অরুণ মিত্রর একটি কবিতা: অভিশাপ, বিস্মৃতি ও জায়মানতা

আজ কবি ও অনুবাদক অরুণ মিত্রর মৃত‌‌্যুদিন। লিখেছেন তন্ময় ভট্টাচার্য।

তন্ময় ভট্টাচার্য

kolikatha-episode-24-by-kaustubh-mani-sengupta। Robbar

ঘোড়ার কলকাতা: ট্রাম থেকে রেসের মাঠ

ঘোড়া ছাড়া মানুষের আধুনিকতার ইতিহাস অসম্ভব। এবং পৃথিবীর বিভিন্ন শহরে এই সম্পর্ক বিশেষ রূপ নিয়েছিল গোটা উনিশ আর বিশ শতকের প্রথমার্ধ জুড়ে। 

কৌস্তুভ মণি সেনগুপ্ত

An article about regular office meeting। Robbar

এত মিটিং করে কী হয়?

মাঝে মাঝে, ‘সাউন্ডস গ্রেট’ বা ‘আই এগ্রি’ বলে দিলেই হল।

অনুব্রত চক্রবর্তী

An exclusive interview of Tarun Shaw। Robbar

একটা বই হাতে নিলে বুঝতে পারি, তার পাঠক কারা

বিশ্ব বই দিবসে কলকাতা শহরের বইয়ের ফেরিওয়ালার সাক্ষাৎকার।

সম্বিত বসু

Students are anxious as Covid panic returns | Robbar

ফের করোনা সংক্রমণের আশঙ্কায় আতঙ্কে শিশুরা, আবার কি বন্ধ হবে স্কুল?

সাম্প্রতিক একটি সমীক্ষায় পাওয়া গিয়েছে এমনই তথ্য!

তরুণকান্তি দাস

31th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

ফুলন দেবীর বন্দুক ও ‘মির্চ মসালা’-র প্রতিরোধ

১৯৮৭ সালে যখন কেতন মেহতার 'মির্চ মসালা' মুক্তি পেল, এবং তার ক্লাইম্যাক্সে ধর্ষকামী সুবেদারকে (নাসিরুদ্দিন শাহ) সোনবাই (স্মিতা পাতিল) ও অন‍্য শ্রমিক মেয়েরা লঙ্কার গুঁড়ো ছুড়ে প্রতিরোধ করল, তখন 'আক্রোশ' দেখে ভারাক্রান্ত হওয়া সেইসব দর্শক একাংশ স্বস্তিই পেল।

প্রিয়ক মিত্র