আমাকে লাল দইয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করে দেওয়া যেতে পারে

  • Published by: Robbar Digital
  • Posted on: December 31, 2024 3:27 pm
  • Updated: December 31, 2024 3:27 pm
How difficult it is to love in indian society for specially abled person। Robbar

প্রতিবন্ধী মানুষেরা এখনও ভালোবাসার ব্যাপারে সমানাধিকার পাননি

খোদ কলকাতা শহরের পার্কে বা সিনেমা হলের দরজার সামনে প্রতিবন্ধী-অপ্রতিবন্ধী যুগলদের দেখলে যেখানে কটূক্তির বন্যা বয়ে আসে, সেখানে গ্রাম্য পরিবেশে বা মফসসল এলাকার চিত্র যে অতীব ভয়ংকর, তা বলার অপেক্ষা রাখে না।

বুবাই বাগ

Book Review: Book on interviews of satyajit Roy | Robbar

সেন্সরের কাঁচি কি ব্যতিব্যস্ত করেছিল রায়সাহেবকেও? উত্তর দিচ্ছে ‘সুবর্ণ সাক্ষাৎ সংগ্রহ’

সত্যজিৎ চর্চায় কতটা সহায়ক এই বই?

রণিতা চট্টোপাধ্যায়

Badal Sircar and his Paintings | Robbar

বাদল সরকারের না থিতোনো রেখাচর্চা

বাদল সরকার ছবির দুনিয়ায় পূর্ণতাদীঘল শিল্পী নন। বরং কোথাও যেন কোলাজ থেকে রেখাচিত্র হয়ে ধীরে ধীরে এক সম্ভাবনাময় এক্সপ্রেশনিস্ট প্রোটাগনিস্ট হওয়ার থেকে আড়ষ্টতাদীর্ণ অন্ধকারে পাশ ফিরে শোওয়া পছন্দ হয়েছিল বাদলের।

আনন্দময় ভট্টাচার্য

an article about Satyajit Rays thought on War। Robbar

সত্যজিতের ‘নো-ওয়ান’-রা চিরকাল এক যুদ্ধবিরোধী রূপকথার গল্প শোনান

সত্যজিৎ জানতেন অতীতে যুদ্ধের চেহারা-চরিত্র যা ছিল বর্তমানে আর তা নেই। তাই গুপী-বাঘার রূপকথার পুনরাবৃত্তি করা অসম্ভব। আকাশের থেকে নেমে আসা খাবারের স্বপ্নে রাষ্ট্রীয় যুদ্ধ থামবে না।

বিশ্বজিৎ রায়

10th episode of column On genre by Anindya Sengupta। Robbar

ফিল্ম নোয়া– নাগরিক আলোর মধ্যে আঁধারের বিচ্ছুরণ

এই ছবিগুলি তমসাচ্ছন্ন, রূপকার্থে এবং আক্ষরিক অর্থেও। নেতিবাদ, হতাশাবাদ, নৈতিক স্খলনের গল্প ছবিগুলিকে যেমন আঁধারাচ্ছন্ন করে দিয়েছে, সেরকমই, ছবিগুলির ভিস্যুয়াল স্টাইলেও চড়া আলোর পাশে ঘন অন্ধকার একটা বুনোট তৈরি করে। তাঁরা এই গোত্রের ছবিগুলির একটি নাম দিলেন– film noir– অর্থাৎ, তমসাচ্ছন্ন ছবি।

অনিন্দ্য সেনগুপ্ত

An article about Swapan Kumar on his death anniversary। Robbar

স্বপনকুমার স্বপ্ন লিখতেন, সাহিত্য নয়

স্বপনকুমারের মতো নির্বাসিত লেখক আর তাঁর বিস্মৃত জগৎকে হঠাৎ প্রয়োজন পড়ল কেন আবার? আজ, ১৫ নভেম্বর, স্বপনকুমারের মৃত্যুদিন।

দেবালয় ভট্টাচার্য