‘শনিবারের চিঠি’ কিংবা দুই মুষ্টিযোদ্ধার আখড়া

  • Published by: Robbar Digital
  • Posted on: July 26, 2024 3:24 pm
  • Updated: July 26, 2024 3:24 pm
an article about ramadan snacks and its variation on kolkata street। Robbar

রমজানি তেলেভাজা রহস্য 

ইফতারে ইদানীং হালিম ‘মেনস্ট্রিম’ হয়েছে। জাকারিয়া স্ট্রিটের দৌলতে কাবাব-চিকেন ফ্রাই–চাপ-শরবত-ফিরনি ইত্যাদিকে আপন করে নেওয়া হয়েছে। কিন্তু সেই আদি-অকৃত্রিম তেলেভাজা, তার উপস্থিতি আসলে রমজানে ‘চপমুড়িতে থাকা’, যার সঙ্গে গ্রামবাংলার আত্মার সম্পর্ক।

সেখ সাহেবুল হক

22th-episode-of-science-fictionary-by-yashodhara-roy-choudhury। Robbar

ইরানের এই মেয়ে নিজের দেশ নিয়েও ব্যঙ্গ করতে ছাড়েননি তাঁর কল্পবিজ্ঞানে

জোহা নিজের দেশের মাটির গন্ধের ফ্যান্টাসি, আর পাশ্চাত্য রহস্য-রোমাঞ্চের সুগঠিত স্ট্রাকচার দুইয়ের সঠিক মেলবন্ধন ঘটিয়েছেন নিপুণভাবে।

যশোধরা রায়চৌধুরী

3rd episode of rushkotha by arun som। Robbar

ক্রেমলিনে যে বছর লেনিনের মূর্তি স্থাপিত হয়, সে বছরই ছিল সোভিয়েত ইউনিয়ন ভাঙার সূচনাকাল

স্তালিন ভূগর্ভস্থ প্রতিটি স্টেশন এমন রাজকীয় ছাঁদে নির্মাণ করিয়েছিলেন, যাতে প্রতিটি শ্রমজীবী মানুষ এগুলিকে একেকটি ভূগর্ভ প্রসাদ ও অপূর্ব শিল্প সুষমামণ্ডিত মিউজিয়াম হিসেবে উপভোগ করতে পারে।

অরুণ সোম

An article about sex and rape are not the same thing। Robbar

ধর্ষণ আর যৌনকামনাকে এক আসনে বসানো এক ঘৃণ্য প্রবণতার অতিসরলীকরণ

যৌনকর্মীর সঙ্গে শারীরিক সম্পর্ককে ধর্ষণের বিকল্প হিসেবে উপস্থাপন করা হলে দ্বিতীয়টির সঙ্গে ভিকটিমের যে অসহনীয় শারীরিক ও মানসিক আঘাত জড়িয়ে থাকে, তা লঘু করা হয়।

রত্নাবলী রায়

kathkhodai-episode-23-by-ranjan-bandhopadhya। Robbar

যে টেবিল আসলে বৈদগ্ধ আর অশ্লীলতার আব্রুহীন আঁতুড়ঘর!

কেমন সেই টেবিল, কেমন সেই টেবিলের মন, প্রাণ, চেতনা, ভাবনা-স্রোত, যে টেবিলে বসে, তাঁর অক্সফোর্ডের বাড়িতে নীরদচন্দ্র লিখে ফেলেন ‘আত্মঘাতী রবীন্দ্রনাথ’, ‘আত্মঘাতী বাঙালী’, ‘বাঙালী জীবনে রমণী’র মতো তিনটি দুর্বার দরবারি গ্রন্থ, যাদের পাতায় পাতায় চমকে ওঠে বিদ্যুৎবাহী মেধা, মৌলিক মনন, আর বাংলা গদ্যের সাবেকি কৌলিন্য, আভিজাত্য, ধ্রুপদী ধৈবত!

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

4th-episode-of-desher-bari-on-Nabendu-Ghosh-by-kamrul-hasan-mithun

কলাতিয়ার প্রবীণরা এখনও নবেন্দু ঘোষকে ‘উকিল বাড়ির মুকুল’ হিসেবেই চেনেন

আজীবন দেশভাগকে জাতীয় অভিশাপ হিসেবে দেখেছেন নবেন্দু ঘোষ। দেশভাগই শিকড় থেকে ছিন্ন করে তাঁকে ভাসিয়ে নিয়ে গেছে কলাতিয়া থেকে কলকাতা, পাটনা, বোম্বে।

কামরুল হাসান মিথুন