‘সন্দেশ’ পত্রিকার বিজ্ঞাপনের ছড়া ভবানীপ্রসাদ মজুমদারকে দিয়ে লিখিয়ে নিতেন সত্যজিৎ রায়

  • Published by: Robbar Digital
  • Posted on: February 7, 2024 12:06 pm
  • Updated: February 7, 2024 3:31 pm
5th-episode-of-open-secret-by-arinjoy-bose। Robbar

শাসন-সোহাগের দ্বন্দ্বসমাস

পরিবার হোক বা রাজনীতি, শাসন আর সোহাগ খুব দূরে-দূরে থাকে না। থাকে পিঠোপিঠি।

অরিঞ্জয় বোস

An article about bee and its importance from the perspective of environment by Nilanjan Mishra

যে মুখে মৌমাছি-ভোমরার নামে এত সুন্দর গান গাও, সেই মুখে আমাদের অনায়াসে মারার হুকুম দাও কী করে?

চোখ বুজে একবার ভেবো, সারা পৃথিবীর সব গাছে ঘাসে গুল্ম লতায় শত সহস্র ফুল ধরে আছে, শুধু আমরা কেউ আর নেই। ভাবতে পারছ কী হবে? কেমন লাগবে সেই পৃথিবী? সময় দ্রুত ফুরিয়ে আসছে। আজ বিশ্ব মৌমাছি দিবসে আমাদের একটা অনুরোধ, একবার তোমরা নিজেদের দিকে তাকাও, তাকাও প্রকৃতির দিকে, একবার অন্তত মনে করো পৃথিবীর সুপ্রাচীন ইতিহাস। ভেবে দেখো কেমন ছিল মৌমাছি ও মানুষের শত-সহস্র বছরের সম্পর্ক!

নীলাঞ্জন মিশ্র

Book review of Amar Kolkata by Belal Chowdhury। Robbar

বৃষ্টি নামলে এ-কলকাতায় আত্মহত্যা কমে যায়

কবি বেলাল চৌধুরীর চোখে জলজ্যান্ত কলকাতা। কলকাতার স্মৃতিগদ্যে এ এক জরুরি সংযোজন।

সরোজ দরবার

an article about dream of football remain in war। Robbar

শত যুদ্ধেও দুমড়ে যায় না স্বপ্নের হাওয়া ভরা ফুটবল

রিয়েঙ্কা ইউক্রেনের স্থানীয় ফুটবল দল নাইভা-র হয়ে গলা ফাটাত মাঠে গিয়ে। যুদ্ধের সময় চার মাস রুশ সেনার অধীনে বন্দিত্ব এবং ছাড়া পেয়ে ফ্রন্টলাইনে রাইফেল নিয়ে থাকা। গত ২১ মে মাত্র ২১ ছোঁয়া রিয়েঙ্কা চলে যায় গানশটে! গ্যালারিতে সেই মুখ, টিফো– লেখা– ‘পিস হ্যাজ আ প্রাইস’।

অনির্বাণ সিসিফাস ভট্টাচার্য

Review of Sister Midnight a film by Karan Kandhari | Robbar

টুঁটি টিপে থাকা নিয়মকে অস্বীকার করে অনন্তের সামনে বসাতে চায় যে ছবি

‘সিস্টার মিডনাইট’ ছবির প্রেক্ষিত রিয়ালিস্ট– তাই ন্যারেটিভ যখন ক্রমশ অভিব্যক্তিবাদ, অ্যাবসার্ডিটি এবং আরও এগিয়ে পরাবাস্তবের সমারোহ তৈরি করে, পর্দায় ম্যাজিক তৈরি হয় বটে, কিন্তু সে ম্যাজিক পর্দায় মিলিয়ে না গিয়ে ‘বিবাহ’ নামক আদি অনন্তের ধারণাকে দা-এর এক কোপে ধর থেকে বিচ্ছিন্ন করে আর সেটি ফুটবল হয়ে গড়াতে থাকে এর ওর পায়ে পায়ে।

বিদিশা বিশ্বাস

19th episode of On genre by Anindya Sengupta। Robbar

ভিন্নতার আতঙ্ক– দ্য এক্সরসিস্ট এবং লাভক্রাফট

আমার পাঠ শুধু এই নয় যে ‘এক্সরসিস্ট’ আসলে নারীত্বের লাগামছাড়া মুক্তির ব্যাপারে যে ধার্মিক-পিতৃতান্ত্রিক-বুর্জোয়া প্যারানোইয়া থাকে, তার ওপর একটি ছবি। ফিরে যাই সেই নেহাতই ডিটেলটির কথায়, প্রান্তিক একটি দৃশ্য যা আবার বহু যত্নে তৈরি করা– রেগানের মা অভিনয় করছেন এমন একটি ছবিতে যা ক্যাম্পাসে ছাত্র-যুববিদ্রোহ সংক্রান্ত। ১৯৭৩-এ এটি হয়তো নেহাতই একটি সমসাময়িক ডিটেল মনে হবে, ছয়ের দশকের যুবছাত্র-বিদ্রোহ, ক্যাম্পাস-বিপ্লবের নিরিখে।

অনিন্দ্য সেনগুপ্ত