চলচ্চিত্র-সংগীত-সাহিত্যকে একীভূত করেছিলেন তাঁর মার্কসবাদী বীক্ষার সঙ্গে

  • Published by: Robbar Digital
  • Posted on: August 8, 2024 7:58 pm
  • Updated: August 9, 2024 12:47 am
an experience of anti doping volunteer in paris olympics। Robbar

চোখের সামনে নীরজ চোপড়াকে সোনা জিততে দেখতে চাই

পদক যাঁরা পাচ্ছেন, যাঁরা পাবেন, তাঁদের কুর্নিশ জানাতেই হয়। আর যাঁরা পেলেন না, তাঁদের হার্ডওয়ার্কটাও ফেলনা নয়। সেটাও ভীষণ রকম শিক্ষণীয় একটা ব্যাপার।

উদিত বন্দ্যোপাধ্যায়

36th-episode-of-rushkotha-by-arun-som। Robbar

মস্কোর ঠান্ডায় লঙ্কা গাছ দেখে পি.সি. সরকার বলেছিলেন, ‘এর চেয়ে বড় ম্যাজিক হয় নাকি?’

১৯৮৩ সালের শরৎকালের কোনও এক সময়কার ঘটনা, কোন একটা উৎসব উপলক্ষে পি.সি. সরকার (জুনিয়র) এখানে ম্যাজিক দেখাতে এসেছিলেন। আমরা অনেক কষ্টে টিকিট জোগাড় করে সেই অনুষ্ঠান দেখতে গিয়েছিলাম।

অরুণ সোম

Shamik Bandyopadhyay responded against sexual violence in bengali theatre space। Robbar

আমাদের কী করণীয় ছিল, তা দামিনী ও তিতাসের কাছে শুনতে ও পূরণ করতে আমি প্রস্তুত

দামিনী, তিতাস, অরুন্ধতী– তিনজনের বয়ানে বাংলা থিয়েটারে দীর্ঘ পরম্পরাগত একটি দুরাচার এই প্রথম নথিবদ্ধ হল, চিহ্নিত হল বাংলা থিয়েটারের ইতিহাসে।

শমীক বন্দ্যোপাধ্যায়

Iti College Street।Episode 1। Robbar

সত্তরের উথাল-পাথাল রাজনৈতিক আবহাওয়ায় আমি প্রকাশনার স্বপ্ন দেখছিলাম

শুরুতে কিন্তু দে’জ-এর অতি পরিচিত লোগোটিও তৈরি হয়নি। তখনকার বইয়ের স্পাইনে অন্তত তিন রকমের লেটারিংয়ে “দে’জ” কথাটা লেখা হয়েছিল।

সুধাংশুশেখর দে

gangapare-europara-episdoe-3-by-debasis-mukhopadhyay। Robbar

সাদা মানুষদের চোখে চন্দননগরের নাগরিকেরা ছিলেন অবজ্ঞার পাত্র

১৭৯৩-তে ফরাসি বিপ্লবের সূত্র ধরে আবার ফরাসিদের হাতছাড়া হয় চন্দননগর। মোট চারবার ইংরেজদের অধীনে থাকার পর ১৮১৬ থেকে ১৯৫০ পর্যন্ত শহরটি ছিল ফরাসিদের দখলে।

দেবাশিস মুখোপাধ্যায়

The rising crisis of purutthakur on the occasion of pujo। Robbar

সঠিক বাস, ডি.এ. এবং পুরুত– কখনওই টাইমমতো পাবেন না

পাঁচ সিকের পুজোয় যে-নিষ্ঠা, একাগ্রতা ও শুচির পরাকাষ্ঠা তাঁরা সব সময় দেখিয়েছেন, তাঁদের ‘প্রণামী’ কিন্তু সেই অনুপাতে বাড়েনি একটুও।

অনিন্দ্য চট্টোপাধ্যায়