পুরো ছবিটি সাদা-কালোয়, ন্যাচারাল লাইটে, এমনকী, রাত্তিরের দৃশ্যেও নামমাত্র আলো। শুধুই প্র্যাকটিক্যালের ব্যবহার। এমন ম্যাড়ম্যাড়ে, ড্র্যাব দৃশ্যায়নের জন্য প্রভূত সাহস দরকার পরিচালকের। এই ট্রিটমেন্ট একজন মাস্টার পরিচালকের পক্ষেই সম্ভব। কোনওভাবেই দৃশ্যগুলি যাতে সুন্দর দেখতে না লাগে, যাতে ক্যামেরার এই মুভমেন্ট আর সাউন্ড যাতে দর্শকের সুচারু না লাগে, তার সচেতন পদক্ষেপ। আগ্নেসকা হল্যান্ড-এর সিনেমা ‘গ্রিন বর্ডার’-এর সমালোচনা।
সোহিনী দাশগুপ্ত
নরেন্দ্রনাথ রায় মূলত শিল্পী; দোতারা বাজানোর তাগিদেই তাঁর দোতারা বানানো। ভাওয়াইয়া গান এবং দোতারার পাশাপাশি সারিন্দা, বাঁশি– সবেতেই তাঁর অবাধ চলন। তবু তাঁর ‘শিল্পী’ পরিচয় প্রায় ঢেকে গেছে ‘কারিগর’ পরিচয়ের ছায়ায়। ভাওয়াইয়া দোতারা বানানোর ক্ষেত্রটিতে পঞ্চাশ বছরের বেশি সময় ধরে তিনি সুপ্রতিষ্ঠিত। তাঁর জীবন, তাঁর সংগীতের দর্শনকে খুঁজতে চেয়ে তাঁর সঙ্গে কথা বলল রোববার.ইন।