আমরা যখন মুখোমুখি দাঁড়াই, তখন সব কিছু ভুলে যাই

  • Published by: Robbar Digital
  • Posted on: May 20, 2024 3:32 pm
  • Updated: May 20, 2024 3:52 pm
an article on the150th anniversary of harbola bhar। Robbar

হরবোলা ভাঁড়: রঙ্গরসের বদলে মূর্তিমান অসঙ্গতির প্রতীক

বামনভাঁড় শুধু ব্যক্তিএকক নয়, তার ভেতর বেঁচে আছে কয়েক শতাব্দীর অপমান।

বিজলীরাজ পাত্র

Feluda, Bengalis and bioscope by Soumit Deb। Robbar

আমাদের মগজাস্ত্র নেই তাই নতুন ফেলুদা এলেই হামলে পড়ি

আমাদের মগজাস্ত্র নেই তাই এখনও ফেলুদা দেখি।

সৌমিত দেব

an article on rabi ghosh on his birth anniversary। Robbar

পৃথিবীতে রবি আসলে একটাই

রবি ঘোষের জন্মদিন উপলক্ষে বিশেষ লেখা।

সোমনাথ শর্মা

para-culture-in-20th-centurys-kolkata-by-kaustabh-mani-sengupta। Robbar

দাঙ্গা ও দেশভাগ বদলে দিয়েছে কলকাতার পাড়া-বেপাড়ার ধারণা

জ্ঞানেন্দ্রমোহন দাস বা সুবল মিত্রের অভিধানে ‘পাড়া’ খুঁজলে দেখা যাবে যে এই ধারণা মূলত গ্রাম বাংলায় ছিল, সেখান থেকে কলকাতা শহরে আগমন।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

Sohini Dasgupta pays tribute to Soumendu Roy। Robbar

‘কেন তোমাদের তো মিট্‌রা আছে, রায় আছে…’

‘চরাচর’-এর শুটিংয়ে নাকি একটা খেলা চলত পরিচালক আর চিত্রীর মধ্যে– খালি চোখে এক্সপোজার বলার খেলা।

সোহিনী দাশগুপ্ত

An article about Sculptor Uma Siddhant and her works | Robbar

বিপন্ন মানুষের হতাশা ও ক্রোধ ধরা পড়েছিল আর্ট স্কুলের প্রথম মহিলা ভাস্কর উমা সিদ্ধান্তের শিল্পকর্মে

তাঁর ছাত্রীবেলাতেই প্রদোষ দাশগুপ্ত তাঁকে অনুপ্রাণিত করেছিলেন– প্রকৃতিকে শিক্ষার্থীর মতো নতজানু আবেগে চিনে নিতে। যে প্রকৃতি রং-রূপের আধার, রূপভেদের আবাদভূমি। সেই শিক্ষা আত্মস্থ করে, ধাতুর শরীরে প্রকৃতির নৈঃশব্দ্যের ছন্দটি অনায়াসে ফুটিয়ে তুলেছিলেন উমাদি।

স্বাতী ভট্টাচার্য