আমার আঁকা বাঁশগাছের ছবি আসলে সেলফ পোর্ট্রেট, এটা কোনও চমক নয়

  • Published by: Robbar Digital
  • Posted on: September 18, 2024 8:48 pm
  • Updated: September 19, 2024 1:17 am
an article on misogyny to be treated as terrorism। Robbar

নারীবিদ্বেষ আসলে সন্ত্রাসবাদের নামান্তর, রাষ্ট্র তা কবে বুঝবে?

ব্রিটেনের এই শিক্ষা কি ভারত গ্রহণ করবে? নাকি নারীদের শিক্ষা, ধর্মীয় অধিকার থেকে বঞ্চিত করা, পুরুষের অধীন ভাবা মনুবাদী সংস্কৃতিই মেনে চলবে রাষ্ট্র?

অমিতাভ চট্টোপাধ্যায়

An article about Nuri Bilge Ceylan's ‘About Dry Grasses’। Robbar

একটি ‘ভালো-না-লাগা’ ছবি নিয়ে চর্চা

আমার ব্যক্তিগত ভাবে চ্যেইলানকে বরাবর মনে হয়েছে আজকের বার্গম্যান।

সোহিনী দাশগুপ্ত

An article about the film Good bye Lenin। Robbar

এই একটা লোকের মূর্তি আর কদ্দিন ধরে ভাঙবে ওরা?

পুলিশের গোপন রিপোর্টে লেখা হচ্ছে, ‘রাশিয়ান। সেরকম কেউকেটা কেউ নয়। তবে বক্তা ভালো। নাম ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিন।’

হিয়া মুখোপাধ্যায়

Kolikatha-episode-25-by-kaustubh-mani-sengupta। Robbar

কালো ভিক্টোরিয়া ও থমথমে কলকাতা

‘ব্ল্যাক-আউট’ বা ভিক্টোরিয়া কালো রং করে শহরবাসীকে আশ্বস্ত করা সম্ভব হয়নি। জাপানি আক্রমণের আশঙ্কা থাকলেও কলকাতা শহর তখন ধুঁকছে দুর্ভিক্ষ-পীড়িত হতদরিদ্র মানুষগুলোকে নিয়ে।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

23rd episode of palti। Robbar

যে মানুষী জ্বলছিলেন দাউদাউ করে, তাঁর গায়ে বৃষ্টি পড়েনি

মোমবাতির দিকে তাকিয়ে থাকতে থাকতে নিজের অজান্তেই ডানহাতের তর্জনী এগিয়ে যায় শিখার দিকে।

অনুব্রত চক্রবর্তী

5th-episode-of-ashramkanya-by-ahana-biswas। Robbar

জাপান-বিরোধী ব্রিটিশ সরকার যখন ইতেকো-কে সন্দেহ করেছিল, তখন রথীন্দ্রনাথ বলেছিলেন ও আমার ঘরের মেয়ে

আশ্রমজীবনকে বিদেশিরা সহজেই আপন করে নিতেন। রবীন্দ্রনাথের বিশেষ নজর ছিল তাঁদের প্রতি। রানী চন্দকে রবীন্দ্রনাথ বলেছিলেন, ‘কত বিদেশি আসে এখানে নিজের ঘর ছেড়ে। দেখিস তারা যেন সেটি অনুভব না করে। আশ্রমে যেন তারা ঘর পায়।’

অহনা বিশ্বাস