কোনও শব্দই ‘মিউজিক্যাল’ বা ‘আনমিউজিক্যাল’ বলে মনে হয় না আমার

  • Published by: Robbar Digital
  • Posted on: June 2, 2024 4:03 pm
  • Updated: June 2, 2024 4:03 pm
Review of Tero Nadir Parey by Udayan Ghoshchowdhury। Robbar

প্রশ্নগুলো আর কাকে করব, আপনিই তো ‘তের নদীর পারে’ চলে গেছেন, বারীনবাবু!

১৯৬৯ সালের ২১ মার্চ মুক্তি পেয়েছিল এই ছবি। আজই এসআরএফটিআই-তে দেখানো হল ছবিটির রিস্টোর্ড সংস্করণ।

উদয়ন ঘোষচৌধুরি

An article about Alokranjan Dasgupta on his death anniversary। Robbar

প্রথম সংস্করণই শেষ হয়নি, তবুও কীসের প্রত্যাশায় অলোকরঞ্জনের এই বিপুল সাহিত্যকর্ম?

সার্ত্র বলেছিলেন অলোকরঞ্জনকে– ‘কবিতায় অন্যভাবে কাজ করা যায়, কিন্তু গদ্য লিখতে গেলে সামাজিক দায়িত্ব নিতে হয়।’

জিৎ মুখোপাধ্যায়

Nabajataka episode 18। Robbar

ব্রাহ্মণের সন্তান হলেই ব্রাহ্মণ হওয়া যায় না

নিজেদের বংশপরিচয় মূলধন করে মহিলাদের কেনাবেচা করে তারা কি ব্রাহ্মণ নামের যোগ্য?

দেবাঞ্জন সেনগুপ্ত

an exclusive interview of monalisa maity by ranita Chattopadhyay। Robbar

মতামত দেওয়ার বয়স হয়নি, একথা বলে স্কুলপড়ুয়াদের সরিয়ে রাখা যায় না

করোনা আমাদের নতুন করে বুঝিয়ে দিয়েছিল, স্কুল কতখানি গুরুত্বপূর্ণ। স্কুল মানে তো শুধু দেওয়াল, শুধু চক, ব্ল্যাকবোর্ড নয়। সেখানে একটা জীবন্ত আদানপ্রদান ঘটছে।

রণিতা চট্টোপাধ্যায়

an article about spanish actress marisa paredes। Robbar

সাত আটের দশকে আবিশ্বের হিরো ওয়ারশিপ সিনেমার বিপরীতে দাঁড়িয়েছিলেন মারিসা পারাদেস

মারিসা পারাদেসের মৃত্যু স্প্যানিশ সিনেমাতে আজ ‘অপূরণীয় ক্ষতি’ বলা যায় কি না, তা নিয়ে মতভেদ থাকতে পারে, কিন্তু এ-নিয়ে কোনও সন্দেহ নেই, তিনি যে-ধারা তৈরি করে গেছেন, তা যেন নারীবাদের একেকটি বিশিষ্ট পাঠ।

ভাস্কর মজুমদার

an article about rural rituals on winter in bengal। Robbar

সরস্বতী পুজোর পর বাহন রাজহাঁসের পিঠে চেপে শীত ফিরে যায় হিমালয়ে

গ্রামবাংলার মানুষের মধ্যে শীত নিয়ে এক বিশ্বাসের খোঁজ পাওয়া যায়।

সুপ্রতিম কর্মকার