বঙ্গভঙ্গের ছায়া মুছতে অঙ্গমূর্তির পরিকল্পনা করেছিলেন লর্ড কার্জন

  • Published by: Robbar Digital
  • Posted on: December 13, 2024 8:00 pm
  • Updated: December 15, 2024 5:02 pm
15th episode of upasanagriha by avik ghosh। Robbar

যিনি অসীম তিনি সীমার আকর হয়ে উঠেছেন ইচ্ছার দ্বারা, আনন্দের দ্বারা

ঈশ্বর আর প্রকৃতির এই পার্থক্যের রূপটি স্পষ্ট করতে রবীন্দ্রনাথ দাবাখেলার উল্লেখ করেছেন।

অভীক ঘোষ

16th episode of rushkotha by arun som। Robbar

মুখের সেই পরিচিত হাসিটা না থাকলে কীসের সুভাষ মুখোপাধ্যায়!

ভাষা ছাড়াই বা অল্প ভাষায় ভাব বিনিময়ের অসাধারণ ক্ষমতা ছিল সুভাষ মুখোপাধ্যায়ের।

অরুণ সোম

How G-20 summit showed the unknown india, the poor india। Robbar

দরিদ্র ভারত বিদেশিদের চোখে পড়লে ‘শাইনিং’ ভারতের ‘সামান্য ক্ষতি’ হয়ে যেত

আকাশছোঁয়া বাড়িগুলোর পিছন দিকে যান, দেখবেন নোংরা জমা জল, ঝুপড়িতে বাস করছে হাজার হাজার মানুষ। এই লুকোনোটা যেন নগর পরিকল্পনায় ঢুকে গিয়েছে।

রংগন চক্রবর্তী

29th-episode-of-iti-college-street on shakti chattopadhyay। Robbar

কবিতাকে শক্তিদা বলতেন ‘জলজ দর্পণ’, তাঁর বেঁচে থাকার অবলম্বন

মানুষকে ভালোবাসবার অদ্ভুত ক্ষমতা ছিল শক্তিদার। তাঁর আবদার ফেলবার কথা আমি ভাবতেও পারতাম না।

সুধাংশুশেখর দে

An article about handmade clay-dolls made by Chitrakar families of Midnapore | Robbar

চিত্রকর রমণীদের টেপা-পুতুল বহন করছে বাংলার প্রাচীন মাতৃকা-পুতুলের ধারাকে

বাংলার সুপ্রাচীন মাতৃকা-পুতুলের ধারা আজও বহন করে চলেছে পশ্চিমবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার চিত্রকর পরিবারগুলো। ফুলজান, আবিরন, ছবি, শেরিফান চিত্রকরের হাতে তৈরি টেপা-পুতুলে রক্ষিত হচ্ছে বাংলার পুরাতন ঐতিহ্য।

শুভঙ্কর দাস

A different image of ganesh। Robbar

সত্যজিৎ রায় বলেছিলেন, গণেশ আদতে কর্মবিঘ্নের দেবতা

এই গণেশটি শুটিংয়ের জন্য চেয়ে নিয়ে এসেছিলেন বিশিষ্ট গণেশ সংগ্রাহক বসন্ত চৌধুরীর কাছ থেকে।

দেবাশিস মুখোপাধ্যায়