‘অখাদ্য’ ফ্যানের জন্য স্ট্রিট ফাইট হত মন্বন্তরের ভারতে

  • Published by: Robbar Digital
  • Posted on: June 6, 2025 6:59 pm
  • Updated: June 7, 2025 6:55 pm
An article on Bijoy Dibas of bangladesh by pabitra sarkar। Robbar

বিজয়ের পরও বিজয় অর্জন করতে হয়, যে জয় সম্প্রদায়ের চিহ্নহীন এক দৃপ্ত সংস্কৃতির

আমরা যারা বিজয় দিবসে পৃথিবীর মানচিত্রে ‘বাংলাদেশ’ নামে এক নতুন রাষ্ট্রের অভ্যুদয়ে বিপুল অহংকার ও গৌরব বোধ করেছিলাম, তারা মনে করেছিলাম, রাজনৈতিক সীমানা এক না হোক, সীমানাহীন এক বৃহৎ বাঙালি জাতি আছে। তা কি আজ প্রশ্নের মুখে?

পবিত্র সরকার

Kathkhodai-episode-32-by-ranjan-bandhopadhya। Robbar

বাঙালি নয়, আন্তর্জাতিক বাঙালির সংজ্ঞায় স্পিভাক এসে পড়বেনই

তুলনাহীন স্পিভাকের অনর্গল যুক্তিবাদী বাগ্মিতা। তাঁর সন্ধান ও প্রকাশের, তাঁর যুক্তির এবং ভাষার কত যে মুহূর্ত জ্বলজ্বল করছে স্মৃতিতে কী বলব! তখন তিনি তাঁর বিতর্ক উজ্জ্বল, বোধ শাণিত, ভাষায় অব্যর্থ যৌবনে। গোল টেবিলের আর সবাই বিদেশি পুরুষ। একমাত্র নারী তিনি। এবং বাঙালি। হাতে জ্বলছে সিগারেট। সিগারেট মুখে তীব্র আগুনবিন্দু যেন তাঁরই দার্শনিক চেতনা, তাঁরই ধ্যানবিন্দু !

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

History of kolkata hawkers by Ritajyoti bandyopadhyay। Robbar

পথ-চলতি জনতা আর হকারদের বিপরীত শক্তি হিসেবে ভাবা অর্থহীন

অশোক ঘোষ মনে করতেন, ট্রাম আন্দোলন কলকাতার হকারদের একটি রাজনৈতিক চেতনা জুগিয়েছিল। এই আন্দোলন ছিল ছাত্র, শিক্ষক, কেরানি, হকার, আর উদ্বাস্তুদের লড়াই। আর ট্রাম-ডিপো মানেই হকার। এইসব দোকানেই আন্দোলনকারীদের আড্ডা বসত। দেশ-বিদেশের নানা ধরনের কথা আলোচনা হত। সকালে হয়তো কোনও এক চায়ের দোকানে জটলা পাকিয়ে খবরের কাগজ পড়া হত।

ঋতজ্যোতি বন্দ্যোপাধ্যায়

An exclusive interview of bengal swimmer Sayani Das। Robbar

আইসবাথ আমাকে তৈরি করেছে বরফঠান্ডা সমুদ্রের জন্য

নর্থ চ্যানেল পার করা ভারতের প্রথম মহিলা সাঁতারু সায়নী দাসের একান্ত সাক্ষাৎকার।

শিলাজিৎ সরকার

An article about Tulsi Chakraborty। Robbar

তুলসী চক্রবর্তীর কৌতুক ‘নকশা’ নয়, জীবনের নানা টানাপোড়েনের নকশি কাঁথার মাঠ

যে কমেডি তুলসীবাবু পারতেন, সেই মজাটা তখনকার দর্শকরা বুঝতেন, তার কারণ তখনকার জীবনে চারপাশে এই রকম অনেক মানুষ থাকতেন। মানুষ সেই মানুষদের চিনতেন, জানতেন।

রংগন চক্রবর্তী

andrea gibson and his poetic journey

কথোপকথনে তৈরি অ্যানড্রেয়ার কবিতা পণ্য নয়, বরং কামনা ও রাজনীতির দপদপে উচ্চারণ

এই প্রশ্ন করে লাভ নেই যে অ্যানড্রেয়া কি তাহলে সম্পূর্ণ মিডিয়া স্ট্রাটেজি ব্যবহার করেছেন? এছাড়া আর কীভাবেই বা আমেরিকার বাজারে কবি ও আন্দোলনকর্মী টিকে থাকবেন এখন? এটা যদি আমরা আগেভাগে বুঝে নিই, তাহলেই ভালো।

ঈপ্সিতা হালদার