ক্যানসার রোগীর সঙ্গে কীরকম ব্যবহার করা উচিত?

  • Published by: Robbar Digital
  • Posted on: September 28, 2024 7:49 pm
  • Updated: September 28, 2024 7:49 pm
Shamik Bandyopadhyay responded against sexual violence in bengali theatre space। Robbar

আমাদের কী করণীয় ছিল, তা দামিনী ও তিতাসের কাছে শুনতে ও পূরণ করতে আমি প্রস্তুত

দামিনী, তিতাস, অরুন্ধতী– তিনজনের বয়ানে বাংলা থিয়েটারে দীর্ঘ পরম্পরাগত একটি দুরাচার এই প্রথম নথিবদ্ধ হল, চিহ্নিত হল বাংলা থিয়েটারের ইতিহাসে।

শমীক বন্দ্যোপাধ্যায়

An exclusive interview of Moloyashree Hashmi, part 2

ঋত্বিক ঘটক নয়, বেঁচে থাকলে সফদর হয়তো উৎপল দত্তের মতো কাজ করতেন

“ছোটবেলায় উৎপল দত্তের সঙ্গে আইপিটিএ-তে দেখা হয়েছিল।... ঋত্বিক ঘটকের সিনেমা বিদেশে দেখানোর জন্য সফদর প্রচুর চেষ্টা করেছিলেন।... আমার পরিচয় শুধু ‘সফদর হাশমির স্ত্রী’ হিসেবেই নয়, আমি আমার মায়ের মেয়েও!... জাভেদ আখতারের ভাষণ শুনে সীতারাম ইয়েচুরি বলেছিলেন, ‘আমাকে কেন ডাকলেন?’... সিনেমা করার ব্যাপারে সফদরের প্রচণ্ড ইচ্ছে ছিল।... হাবিব তনবিরের মতো মানুষ খুবই কম।...” মলয়শ্রী হাশমির সাক্ষাৎকারের শেষ পর্ব।

অম্বরীশ রায়চৌধুরী

an article about influence of rabindranath on bengali literature by joydeep ghosh। Robbar

ছায়ার সঙ্গে কুস্তি

রবীন্দ্রনাথই-বা কেমন করে দেখছিলেন এইসব বিরোধিতার পর্বকে? এটা অস্বীকার করার উপায় নেই যে, এইসব ঝড়ঝাপটার মধ্যে দাঁড়িয়ে আধুনিক সাহিত্যকে খুব স্থৈর্য নিয়ে দেখতে পারছিলেন না তিনি।

জয়দীপ ঘোষ

fantara-4-an article about Bengali Sci-fi magazine Fantastic। Robbar

যে ‘ফ্যান’ হাওয়া দিয়েছিল কল্পবিজ্ঞানে

১৯৭৫ সালের ১ সেপ্টেম্বর। জন্ম নিল ‘ফ্যানট্যাস্টিক’। নামকরণ করলেন সত্যজিৎই। আসলে এ নিছকই কোনও পত্রিকার জন্ম নয়। এক অকালমৃত স্বপ্নকে ফের জাগিয়ে তোলা।

বিশ্বদীপ দে

an article about mahisasurmardini's first plan by pinaki bhattacharya। Robbar

ষষ্ঠীর সকালে মহিষাসুরমর্দিনী জনপ্রিয় না হওয়ায় বেছে নেওয়া হয়েছিল মহালয়ার দিনটিকে

অনেকেই জানে না এই মহিষাসুরমর্দিনী অনুষ্ঠান শুরুতে মহালয়ার দিনের অনুষ্ঠান ছিল না।

পিনাকী ভট্টাচার্য

an article about nirode mazumdar on his birth anniversary। Robbar

ছবি আঁকার দক্ষতা শুধু নয়, ছবির বিষয়ও জরুরি, বলেছিলেন নীরদ মজুমদার

ছবির বিষয় প্রসঙ্গে নীরদ মজুমদার বলেছিলেন– ‘দ্যাখো, কেবল ছবি আঁকলেই হল না, ছবির বিষয়টাও খুব জরুরি। বিষয় নির্বাচনেরও একটা মহিমা আছে। তোমরা আবার ভিকিরির ছবি আঁকতে যেও না, খেয়াল রেখো, সেন্টিমেন্টের বদলে ছবি যেন বিশুদ্ধ আনন্দের পরিসর হয়ে ওঠে।’

সুশোভন অধিকারী