গণধর্ষিতাকে নষ্ট ভাবে যে বিদ্যালয়, সে প্রতিষ্ঠানে শিক্ষা মূল্যহীন

  • Published by: Robbar Digital
  • Posted on: April 11, 2024 7:50 pm
  • Updated: April 11, 2024 8:06 pm
An article by Abhradip Ghatak on the purpose of films as entertainment, art, or something in between.

‘বিনোদনমূলক’ অথবা ‘আর্ট’ ফিল্ম– এর মধ্যপন্থা এখনও অধরা বাংলা ছবিতে

ছবি দেখা, বোঝার ক্ষেত্রে আমরা এখনও ক্লিসে বস্তাপচা বাংলা সিরিয়াল মার্কা চলচ্চিত্রায়নকেই সেরা মনে করে, বাকি দুনিয়াকে, বিশ্ব চলচ্চিত্রকে নস্যাৎ করে দিই। ফিল্ম মেকিং-এর ভাষা, ফিল্ম দেখার মাধ্যম যে আগাগোড়া পালটে গেছে– এটা মেনে নিতে অসুবিধে হয়।

অভ্রদীপ ঘটক

An article about Poet Kamala Das and his poetry | Robbar

ব্যক্তিগত জীবনের পুরুষরা নারীকে বাধা না দিলেই তাঁরা ‘মহান’ হন না, বলেছিলেন কমলা দাস

ভারতীয় ইংরেজি কবিতার পরিসরে ব্যক্তিগততমকে রাজনৈতিক করে তোলার সবচেয়ে জরুরি পদক্ষেপটা নিয়েছিলেন কমলা দাস। নির্মাণ করেছেন নিজস্ব এক শব্দ-পৃথিবী। সেই পৃথিবী পুরুষের তৈরি কাব্যভাষাকে প্রতি মুহূর্তে চ্যালেঞ্জ করে।

অমৃতা সরকার

An article about rhea chakraborty and media trial। Robbar

রিয়া চক্রবর্তী নির্দোষ, মিডিয়া ট্রায়ালের আক্রমণের লক্ষ্য নিশ্চয়ই বদলে যাবে অন্য কোনও নারীর দিকে

রিয়া চক্রবর্তী সুশান্তের ‘ডাইনি’ প্রেমিকা, উমা খুরানা ‘ধান্দাবাজ দুশ্চরিত্রা’, আরুষির মা হয়ে গেছিলেন ‘রাক্ষসী’ মা। এই যে সম্ভাব্য অপরাধকে একটা জঘন্য, নোংরা কিছুর সঙ্গে একাত্ম করে একটা বীভৎসতা আঁকার চেষ্টা; এটা কিন্তু কোনও মা, কোনও স্ত্রী, বা কোনও প্রেমিকার প্রতিই সম্ভব হয়েছে বারবার।

সোমদত্তা মুখার্জি

Terrace was prohibited,. but anyway i went, saw something। Robbar

রাতে শুধু মেসের ছাদে যাস না

কয়েক বছর আগের ঘটনা। কলেজের মেসে। ঠিক টেকফেস্টের আগে। কী হয়েছিল সেই মেসে? নিজের অভিজ্ঞতার কথা জানাচ্ছেন আদিত্য ভট্টাচার্য

upasonagriho episode 12 by avik ghosh। Robbar

বিশ্বপ্রকৃতির কাছে সামঞ্জস্যের সৌন্দর্য শিখেছিলেন রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথ অনুভব করেছেন, পরিপূর্ণতা আমাদের ছোট ছোট সংকীর্ণ চেষ্টার ওপর নির্ভর করে না।

অভীক ঘোষ

An obituary of Asad Chowdhury। Robbar

নির্বাসনের অর্থ অভিধানে বোঝা যাবে না, লিখেছিলেন সদ্যপ্রয়াত আসাদ চৌধুরী

পাকিস্তানী বাহিনীর নির্মম অত্যাচারের কথা বলতে বলতে তাঁর অশ্রুসজল চোখ দেখে শুধু সেই সময় নির্বাক হয়েছিলাম তা’ নয়, আজও তাঁর সেই চোখ দেখতে পাই, শুনতে পাই মানুষের প্রতি মানুষের বর্বরোচিত অত্যাচারের সেই গল্প বলতে বলতে তাঁর রুদ্ধ কণ্ঠস্বর।

ঈশিতা ভাদুড়ী