রেফারি মানেই পিঠে বেঁধেছি কুলো, কানে দিয়েছি তুলো

  • Published by: Robbar Digital
  • Posted on: February 24, 2024 5:17 pm
  • Updated: February 25, 2024 4:35 pm
partha-dasgupta-written-bahonkahon-episode-9-about-vulture। Robbar

শনির চেয়েও ভয়ংকর তার বাহনের দৃষ্টি

মানুষ পাপাচারী। সে সদাই বেঁচে থাকার অর্থে নানাবিধ পাপে লিপ্ত থাকে। লোভে পাপ, পাপই জীবন। ফলে সে সংশয়ী আর ভীত। তাই শনিতে আমাদের বড়ই ভয়। তার বাহনের ওই কদাকার রূপ সেই ভয়কে ভয়াবহ করে তোলে।

পার্থ দাশগুপ্ত

A conversation between Chittaprasad Bhattacharya and Anokho Samuddur। Robbar

আজ যদি চিত্তপ্রসাদ সাক্ষাৎকার দিতেন…

আপনি চিত্রকে ‘এজিটেটর, অর্গানাইজর’ বলে গেছিলেন, তাঁর উত্তরসুরি কি আমরা হতে পেরেছি? হয়তো আপনার কাজ আমাদের গ্রামের ঘরের দেওয়ালে থাকে না, তবুও আজও গ্রামের আনাচেকানাচে আপনার ছবি কোনও কোনও দেওয়ালে নতুন রাজনৈতিক শিল্পীরা এঁকেই যান।

আনখ সমুদ্দুর

a book review of tobuo bhabnabilas written by sujit halder। Robbar

আমরা এমনি এসে ভেসে যাই

নীরব এবং গানবাবু– জীবনযুদ্ধে নানা ঝড়-ঝাপটা সামলে মানুষের বেঁচে থাকার অর্থকে তলিয়ে দেখতে চেয়েছে, নির্মোহ দৃষ্টিতে। আর সেই উপলব্ধির কেন্দ্রে বিরাজ করে শহর কলকাতা, তার সর্বগ্রাসী সত্তায়।

সুমন্ত চট্টোপাধ্যায়

an article on humanitarian duties of journalist in our society। Robbar

পেশার দায়বদ্ধতা ‘মানবিক’ হওয়ার পথে বাধা হয় না

মানবিক হওয়ার অর্থ এই নয় যে, কেউ কম পেশাদার। প্রতিটি মানুষই স্ব স্ব কর্মক্ষেত্রে পেশাদার। কিন্তু তার চেয়েও বড় পরিচয়, সকলে মানুষ।

অমিতাভ চট্টোপাধ্যায়

1st episode of desher bari by kamrul hasan mithun। Robbar

যোগেন চৌধুরীর প্রথম দিকের ছবিতে যে মাছ-গাছ-মুখ– তা বাংলাদেশের ভিটেমাটির

শুরু হল কামরুল হাসান মিথুনের নতুন কলাম ‘দ্যাশের বাড়ি’। আজ প্রথম কিস্তিতে শিল্পী যোগেন চৌধুরীর দেশের বাড়িকে ফিরে দেখা।

কামরুল হাসান মিথুন

An article about All we imagine as light। Robbar

সেই সবকিছু, যা আমরা আলো ভাবি…

এই প্রথম সিনেমার পর্দায় এমন এক নারী পুরুষের মিলন দেখলাম, যার চোখ বা পয়েন্ট অফ ভিউ মিলনরত মেয়েটির।

সোহিনী দাশগুপ্ত