সময়ের কাছে হেরে অস্তাচলে সময়হীন এক হারানো সুর

  • Published by: Robbar Digital
  • Posted on: November 20, 2024 9:06 pm
  • Updated: November 20, 2024 9:06 pm
a book fair memoir by hiran mitra। Robbar

এই বইমেলায় সন্দীপন চট্টোপাধ্যায় গলায় মিনিবুক ঝুলিয়ে ফেরি করতেন

সুবিমল মিশ্র বড় বড় সাদা চুল নিয়ে, একটা সাদা কাগজ হাতে আমার পিছনে ছুটছে। আবেদন, একটা মুখাবয়ব এঁকে দিতে হবে।

হিরণ মিত্র

an article about calender on kitchen history and tradions। Robbar

ভারতের খাদ্য সংস্কৃতির বৈচিত্র যা রোজ মনে করাবে

মিতালি বিশ্বাস, আবির নিয়োগী এবং সাগরিকা দত্তের যৌথ উদ্যোগে তৈরি এই ক্যালেন্ডার নিশ্চিত ভাবনার খোরাক দেবে। এই ক্যালেন্ডারের ছবি যাঁরা একেছেন, তাঁদের অবদানও অনস্বীকার্য। জিৎ নট্ট, সিদ্ধেশ গৌতম, শিবাঙ্গী সিং এবং অন্যান্যদের সহায়তায় এই ক্যালেন্ডার হয়ে উঠেছে একটি অবশ্য সংগ্রহণযোগ্য বস্তু।

সুমন সেনগুপ্ত

A book review of Kolkata 21 magazine। Robbar

একুশ শতকের চিন্তানির্মাণ করে ‘কলকাতা ২১’ পত্রিকা

‘কলকাতা ২১’ যেসব কাজ নিয়মিতভাবে সাফল্যের সঙ্গে করে চলেছে, তার একটি হল কবিতা বিষয়ক প্রবন্ধ প্রকাশ। বিশেষ উল্লেখ্য, প্রথম সংখ্যায় স্বপন চক্রবর্তীর ‘কবির ঠিকানা’ ও দ্বিতীয় সংখ্যায় শিবাজী বন্দ্যোপাধ্যায়ের ‘কবিতা বিষয়ে’ প্রবন্ধ। এবারের সংখ্যায় প্রকাশিত ‘পা যেদিকে চলে’-র লেখক সুমন্ত মুখোপাধ্যায়।

আত্মজিৎ মুখার্জি

Kolikatha episode 9 by Kaustubh Mani Sengupta। Robbar

বৃষ্টি নিয়ে জুয়া খেলা আইন করে বন্ধ করতে হয়েছিল উনিশ শতকের কলকাতায়

১৮৯৭ সালের ৩ এপ্রিল ‘বেঙ্গল রেন গ্যাম্বলিং অ্যাক্ট’ চালু করা হয়, কেন?

কৌস্তুভ মণি সেনগুপ্ত

15th-episode-of-open-secret-by-arinjoy-bose। Robbar

সেন ‘মায়েস্ত্রো’কে ভুলে বাঙালি দেখিয়েছে, সে আজও আত্মবিস্মৃত

সেন মানে, সঞ্জয় সেন। বাংলাকে দীর্ঘ সময় পর সন্তোষ ট্রফি জেতানো ‘সেনসেশনাল’ সেন! বাংলা ফুটবলের ‘এল মায়েস্ত্রো’ কিংবা সেন ‘মায়েস্ত্রো’!

অরিঞ্জয় বোস

39th episode of Janata Cinema Hall by priyak mitra। Robbar

‘মস্তি কা পাঠশালা’ পাল্টে গেল বিদ্রোহে

মজার বিষয়, শ্যাম বেনেগাল যখন হঠাৎই 'বোস: দ্য ফরগটেন হিরো' বানাচ্ছেন, এনডিএ আমলের শেষ ও ইউপিএ আমলের শুরুর আবহে, তার আশপাশে ভগৎ সিংয়ের গোটা দুই বায়োপিক মুক্তি পেয়ে গেছে, একটিতে নায়ক অজয় দেবগণ, অন্যটিতে সানি দেওল। অজয় দেবগণ অভিনীত বায়োপিকটিই বেশি স্মর্তব্য হয়ে রইল, সানি দেওলের 'ঢাই কিলো কা হাত' এক্ষেত্রে অকেজো হয়ে গেল।

প্রিয়ক মিত্র