কে কত ইংরেজি বলতে পারে, ক্রিকেটের তাতে কী যায় আসে?

  • Published by: Robbar Digital
  • Posted on: December 22, 2024 5:07 pm
  • Updated: December 22, 2024 5:07 pm
An article about Debi Prasad Roy Chowdhury by Debraj Goswami। Robbar

ভিন্ন ধারার শিল্পচর্চায় আস্থা রেখেছিলেন দেবীপ্রসাদ রায়চৌধুরী

তিনি নিজের ইচ্ছেমতো ছবি এঁকেছেন বা মূর্তি গড়েছেন, সেখানে সবসময় ফিরে ফিরে এসেছে ভারতের দরিদ্র, সাধারণ খেটে খাওয়া মানুষের জীবনের কথা।

দেবরাজ গোস্বামী

Painter Atul Bose and his portrait painting by Swati Bhattacharjee

‘তুমি বিধর্মী কিন্তু অধার্মিক নও’– পাশ্চাত্যশৈলীর শিল্পী অতুল বসুকে বলেছিলেন মুগ্ধ অবনীন্দ্রনাথ

মুখোমুখি বসে রবীন্দ্রনাথের পূর্ণাবয়ব প্রতিকৃতি এঁকেছিলেন অতুল বসু। কিন্তু কোথায় যেন অতৃপ্তি ছিল। সেই ছবি সম্পর্কে একটা খুঁতখুতানি যেন লেগে ছিল মনে। তাই জীবন-সায়াহ্নে এসে চেতনার রঙে রবীন্দ্রনাথকে আঁকলেন। আঁকলেন তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ প্রতিকৃতিচিত্রটি।

স্বাতী ভট্টাচার্য

21th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

বন্দুকধারী জিনাতকে ছাপিয়ে প্রতিরোধের মুখ হয়ে উঠলেন স্মিতা পাতিল

বাংলা ভাষা সেই পাঁচের দশকে যদি বারীন ঘোষের ‘ছিন্নমূল’, সত‍্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’, ঋত্বিক ঘটকের ‘অযান্ত্রিক’-এর (যেহেতু ‘নাগরিক’-এর মুক্তি পরে) জন্ম দিয়ে থাকে, তাহলে ১৯৬৯ সালে মৃণাল সেনের ‘ভুবন সোম’ ভারতীয় নববসন্তের অস্তিত্ব জানান দিল।

প্রিয়ক মিত্র

a novel based on the life of jnanadanandini devi by ranjan-banerjee

তোমার পিঠটা কি বিচ্ছিরি যে তুমি দেখাবে না বউঠান?

মেমসাহেব হওয়ার পাঠ শুরু হল জ্ঞানদানন্দিনীর। লিখছেন রঞ্জন বন্দ্যোপাধ্যায়

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

5th episode of bhasya shabder tarjani by avik majumder। Robbar

অনিশ্চয়তার কারণেই কি রবীন্দ্রনাথের গানে ও পাণ্ডুলিপিতে এত পাঠান্তর?

রবীন্দ্রনাথের রচনার, বিশেষত তাঁর গান এবং কবিতার সংকলন-সম্পাদনার ক্ষেত্রে খুবই সতর্কতা প্রয়োজন।

অভীক মজুমদার

an article on the current unstable situation in bangladesh। Robbar

দুই বাংলার সেতু পুস্তক সংস্কৃতি এখন বিপন্ন

বাংলাদেশের অভ্যন্তরে ‍১৯৪৭ সালের ধর্মভিত্তিক বিভাজনের রেশ থেকে গিয়েছিল। কিন্তু সব কিছু সহ্য করেই বাংলাদেশ তাঁদের আপন দেশ বলে, সংখ্যালঘু নাগরিকরা মাটি কামড়ে পড়ে রয়েছেন।

অনিল আচার্য