বিদায়বেলায় তোমার পাশে ‘কিতনে আদমি থে গব্বর?’

  • Published by: Robbar Digital
  • Posted on: August 26, 2024 8:42 pm
  • Updated: August 27, 2024 5:37 pm
An article about the tamil thriller Maharaja। Robbar

তামিলে ভালো থ্রিলার হয়, বাংলায় হয় না কেন?

ফিল্মটার একমাত্র সমস্যা হলো, যেটা অধিকাংশ ভারতীয় পুরুষ মানুষ দ্বারা লেখা এবং পরিচালনা করা ফিল্মের দোষ: মেয়ে এবং মহিলারা ধর্ষিতা হন আমাদের প্রধান পুরুষ চরিত্রদের গল্প এগিয়ে নিয়ে যাওয়ার কারণে।

দেবর্ষি ঘোষ

An article about quietism। Robbar

ঘরকে বাহির আর বাহিরকে ঘর করতে পারলেই সে প্রকৃত বৈরাগী

বৈরাগ্যর চকমকি পাথরে মাঝে মাঝেই রোদ পড়ে ঝকমক করে বারান্দার পোষা টবগাছে। পাথর কোথা থেকে এল, কোন পথ থেকে, নদীর পার থেকে, খুঁজতে শুরু করলেই ঘরোয়ার বৈরাগ্যের শুরু।   

সৌগত রায়বর্মণ

10th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

সাদা-কালো থেকে রঙিন হয়ে উঠল দূরদর্শন

শাশ্বতী বলল, ‘তোর কথা ভাবছি, এবার তুই কী করবি, কখনও তো ম্যাচিং ব্লাউজ দিয়ে শাড়ি পরিস না। যে কোনও শাড়ির সঙ্গে তোর ইচ্ছেমতো ব্লাউজ পরে নিস, সাদা-কালোয় অসুবিধে ছিল না, এবার তো রঙে বোঝা যাবে!’

চৈতালি দাশগুপ্ত

An article about Selected interviews of Debarati Mitra। Robbar

জনপ্রিয়তাকে দেবারতি মিত্র নিয়ন্ত্রণ করতে পেরেছেন স্থির পরিশ্রমের একাগ্র আগুনে

আমাদের আধো-প্রশ্ন ও তাঁর অপার, অপাপবিদ্ধ মৌনতার মাঝখানে শুধু পাখা-ঘুরে যাওয়ার শব্দ– এইভাবেই কয়েকটি গ্রীষ্ম-বর্ষা-শীত ও বসন্ত পেরিয়েছে, প্রস্তুত হয়েছে ‘ফুল, পুতুল আর আগুন’।

রাজদীপ রায়

an article on mob lynching is a reflection of social decay। Robbar

অন্ধ যে গণ মারে আর শুধু মরে

সমষ্টির সদর্থক ভূমিকা উদযাপনের কালে যেন আমরা সমষ্টির এই কদর্য মুখও না ভুলি।

শতাব্দী দাশ

2nd episode of madhuja mukherjee's series on frida kahlo। Robbar

নীলবাড়িটাতে গেলে মনে হয় ফ্রিদা কোথাও গিয়েছেন, এক্ষুনি ফিরবেন

ফ্রিদার এই শরীর ইউরোপীয় রেনেসাঁসের ধাঁচে নুড নয়; দিয়েগোর কাজের মতোও নয়। এই শরীর যেন মেডিকেল-স্টাডির শরীর।

মধুজা মুখার্জি