নাটক কি মিথ্যের প্রতিশব্দ, সমার্থক?

  • Published by: Robbar Digital
  • Posted on: April 26, 2024 6:59 pm
  • Updated: April 26, 2024 7:04 pm
Filmmaker Madhu Basu and his tiger hunting | Robbar

জীবনের প্রথম ডকুমেন্টারি করতে গিয়ে গুলি ছুড়তে হয়েছিল মধু বসুকে!

একটু আগেই সবার অলক্ষ্যে দ্বিতীয় হাতির সওয়ারি, ২৭ বছরের টগবগে যুবক ক্যামেরাম্যানের হাতে থাকা প্যাথে সিনে ক্যামেরা নিমেষে বদলে গিয়েছিল কোচবিহার মহারাজার অস্ত্রাগার-অধ্যক্ষ সাবেদ আলির টোটা ভরা নিজস্ব বন্দুকে। আর যুবকটিও এক মুহূর্ত সময় নষ্ট না করে নিঁখুত শিকারির মতন টিপে দিয়েছিল সেই বন্দুকের ঘোড়া। নিমেষের মধ্যে গুলিটা গিয়ে লাগল বাঘটার ব্রহ্মতালুতে।

শান্তনু সাহা

An exclusive interview of Moloyashree Hashmi, part 1। Robbar

শুধুমাত্র সাহিত্য পড়ে আর সিনেমা দেখে স্পষ্ট রাজনৈতিক বোধ তৈরি হয় না

বন্ধুরা তাঁকে বলতেন, ‘রঙ্গিন মিজাজ ফকির’। সেই আদতে উদাসী, অথচ বহিরঙ্গে সদা-হাস্যময় মিশুকে যুবক অকালমৃত সফদর হাশমির স্ত্রী ও নাট্যকর্মী মলয়শ্রী হাশমির সঙ্গে সুদীর্ঘ আড্ডায় বসেছিলেন উদয়ন ঘোষচৌধুরি ও অম্বরীশ রায়চৌধুরী। উঠে এল ছোটবেলা, রাজনীতির একাল-সেকাল, ঋত্বিক ঘটক, উৎপল দত্ত, ‘জনম’-এর কাজকর্ম, সফদরকে হত্যার কারণ ইত্যাদি নানা কথা। আজ সফদরের ৭১-তম জন্মদিন উপলক্ষে রোববার.ইন-এর বিশেষ নিবেদন সেই সাক্ষাৎকারের প্রথম পর্ব।

অম্বরীশ রায়চৌধুরী

An article about Iranian Director Dariush Mehrjui, who was killed in Iran। Robbar

ইরানের পরিচালক দারিয়ুশ মেহরজুইয়ের মৃত্যু একটি রাজনৈতিক হত্যা

‘যা ইচ্ছে করে নিন আপনারা– চাইলে মেরে ফেলুন আমাকে! আমি তবু আমাদের ন্যায্য অধিকারের দাবিতে সরব থাকব!’ বলেছিলেন দারিয়ুশ মেহরজুই।

লাবণ্য দে

Reason behind flood in West Bengal । Robbar

মরা বাঁধ দিয়ে বন্যা নিয়ন্ত্রণ হাস্যকর

দামোদর ‘বাংলার দুঃখের নদী’। আমরা কি আদৌ কোনও দিন ভেবে দেখেছি, দামোদর সত্যি দুঃখের নদী কি না?

সুপ্রতিম কর্মকার

An article about Bimalkrishna Matilal on his birth anniversary by Abdul Kafi। Robbar

বিমলকৃষ্ণ মতিলাল: নিরন্তর সংলাপে আস্থা

আজ দার্শনিক বিমলকৃষ্ণ মতিলালের জন্মদিন উপলক্ষে বিশেষ নিবন্ধ।

আব্দুল কাফি

An article about Ambekarite movement and today's india। Robbar

‘পুণা চুক্তি’র প্রেত যেন আম্বেদকরের রাস্তা থেকে দলিতকে সরিয়ে দিয়েছে

দলিত পরিসর, হিন্দু পরিসরের যত কাছাকাছি আসতে শুরু করে, ততই আম্বেদকরের মূল সুর বিরোধী হয়ে ওঠে।

অমৃতা সরকার