যুদ্ধের সময়ে কবি বলতে ঠিক কী বোঝায়

  • Published by: Robbar Digital
  • Posted on: July 22, 2024 4:13 pm
  • Updated: July 22, 2024 7:32 pm
Similarity between Michel Madhusudan Dutta and Charles Baudelaire। Robbar

সুন্দরের সংজ্ঞা বদলানো দুই কবি: মধুসূদন ও বোদলেয়ার

মাইকেল মধুসূদন দত্ত আর শার্ল বোদলেয়ার– দুই দেশের দুই কবি– ভাবের ঘরে পড়শি।

তনুশ্রী ভট্টাচার্য

Bata: A success story। Robbar

যে কোম্পানির নামে আস্ত একটা নগরী!

দূর চেকোস্লোভাকিয়ার ছোট্ট ঝিন শহরের মুচি পরিবারের তিন ভাইবোন কী করে বিশ্বজুড়ে জুতোর বিপুল সাম্রাজ্য গড়ে তুললেন, রইল তার গপ্প।

মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়

6th episode of Janata Cinema Hall by Priyak Mitra। Robbar

যে কলকাতায় পুলিশ-পকেটমার মিলেমিশে গেছে, সেখানে দেব আনন্দ আর নতুন করে কী শিরশিরানি দেবেন?

দেব আনন্দকে উত্থান দিয়েছিল ১৯৫১ সালের ‘বাজি’। এই ছবি এমন এক ধারার জন্ম দিল ক্রমে ক্রমে, যাকে খোদ ‘বম্বে নয়‍্যার’ বলে ডাকা শুরু হল।

প্রিয়ক মিত্র

Anger of a kashmiri woman by Arshie Qureshi। Robbar

কাশ্মীরি মেয়েদের নানা উপায়ে নিছক বস্তুসর্বস্ব করে তোলা হচ্ছে, এটা ভেবে রাগ হয়

প্রশ্নের উত্তর দেওয়ার আগেই শুরু হয় রাগ হওয়া। এসব ধারণার শিকড় কোথায়?

আরশি কুরেশি

An article about Manik Bandyopadhyay and his poverty

মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুর ৭০ বছর পরেও লেখকের দারিদ্র বাংলা ভাষায় মহৎ করে দেখা হয়

তরুণ লেখকমাত্রেই, যে আর্থিক স্বাবলম্বী হওয়ার কথা মানিক বলেছিলেন, তাকে অনেক বাঙালি লেখক কবি আজও কেবল দারিদ্র-মোচনের বিকল্প হিসেবেই দেখলেন। প্রতিরোধের বিকল্প হিসেবে দেখলেন না। অর্থাৎ লেখক বাঁচবেন নিজের শর্তে। প্রতিষ্ঠানের শর্তে নয়।

পঙ্কজ চক্রবর্তী

An article about Latai through the eyes of a painter। Robbar

ঘুড়ির রং নিয়ে ভেবো না, লাটাই কার হাতে দেখো

আমি লাটাই নিয়ে আছি, তা নিয়ে নিশ্চিন্তে আছি।

হিরণ মিত্র