সন-তারিখ নয়, মননশীলতার ইতিহাস লিখেছেন গোলাম মুরশিদ

  • Published by: Robbar Digital
  • Posted on: August 24, 2024 6:48 pm
  • Updated: August 24, 2024 6:52 pm
6th episode of bhasya shabder tarjani by avik majumder। Robbar

সহজ পাঠের ‘বংশী সেন’ আসলে ‘বশী সেন’, দেখিয়েছিলেন শঙ্খ ঘোষ

রবীন্দ্রনাথ আমাদের নির্বুদ্ধিতায় এবং তাঁকে লঘুমূল্যায়নের প্রবণতা দেখে হাসেন হয়তো। শঙ্খ ঘোষের হাত ধরে এইভাবে পরিচয় হল বশী সেন মহাশয়ের সঙ্গে। চোখের সামনে তিনি পুনঃপ্রতিষ্ঠিত হলেন।

অভীক মজুমদার

An article about SriSriRamakrishna Kathamrita। Robbar

মৃত্যুর আগের রাতেও ‘শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত’র প্রুফ দেখেছিলেন শ্রীম

শ্রীরামকৃষ্ণও কী জানতেন না মাস্টারমশাই কী করতে চলেছেন ভবিষ্যতে? নইলে স্বামী শিবানন্দকে কেন তিনি নোট নেওয়া থেকে বিরত করে বলবেন– ও কাজের জন্য অন্য লোক ঠিক করা আছে।

শ্রীকুমার চট্টোপাধ্যায়

The controversy over paid leave of menstruating women। Robbar

কর্মক্ষেত্র পুরুষের বিচরণক্ষেত্র নয়, তাই ঋতুকালীন সবেতন ছুটি ভেদাভেদ তৈরি করে না

নারীবাদী আন্দোলনের মধ্যে মাসিককালীন সবেতন ছুটি কিন্তু খুব অভিনব কোনও দাবি নয়। মহিলাদের জন্য মাসিককালীন সবেতন ছুটির রাষ্ট্রীয় নীতি প্রথম গৃহীত হয়েছিল সমাজতন্ত্রী রাশিয়ায়, প্রায় একশো বছর আগে।

an article on the right to donate blood। Robbar

রক্তদানেও ‌‘আমরা-ওরা’ মানসিকতা অসহিষ্ণুতার বার্তা বয়ে আনছে

রক্তদাতা বা দাত্রী সুস্থ কিংবা তাঁর কোনও সংক্রমণ রয়েছে কি না, সেটাই বিবেচ্য হোক। তাঁর যৌন পরিচয় বা পেশা নয়।

অমিতাভ চট্টোপাধ্যায়

An article about Bengali language and Prejudices। Robbar

এই ‘পোস্ট’-মডার্ন যুগেও ‘শুকনো কাঠ’ খারাপ বাংলা আর ‘নীরস তরুবর’ ভালো বাংলা?

তলিয়ে দেখলে এখন বুঝতে পারি, যে সরস্বতীর চেয়ে হাঁসটাকে বেশি গুরুত্ব দিতে গিয়েই যত বিপত্তি। চিন্তার চেয়ে চিন্তার বাহন ভাষাটাকে নিয়ে আমাদের এই বেশি মরি মরি ভাবটাই যত নষ্টের গোড়া।

আশিস পাঠক

kathemriter-bojhapora-episode-4-by-swami-shastrajnananda-maharaj | Robbar

শ্রীরামকৃষ্ণের শক্তিই প্রবাহিত হয়েছিল রাখাল মহারাজের মধ্যে

শ্রীরামকৃষ্ণের শক্তি রাখাল মহারাজের মধ্য দিয়ে কী অনুপম ধারায় দেশে-দেশে, অজস্র মানুষের মধ্যে প্রবাহিত হয়েছে। শত শত মানুষকে তৃপ্ত ও শান্ত করেছে। রাখাল মহারাজ অর্থাৎ পরম পূজ্যপাদ শ্রীমৎ স্বামী ব্রহ্মানন্দজি মহারাজের জীবনের একটি বিশেষ অংশ নিয়েই কথামৃতের চতুর্থ পর্ব।

স্বামী শাস্ত্রজ্ঞানন্দ