এত বড় ফিরে আসা সাহিত্যের রূপকথায় বেশি নেই

  • Published by: Robbar Digital
  • Posted on: December 28, 2024 8:07 pm
  • Updated: December 28, 2024 8:07 pm
The destruction of coexistence। Robbar

পলাশ গাছ ছায়া দিত কালো সিংহকে, তবু তারা শত্রু হয়ে গেল

সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানের মাঝে সামান্য মতান্তর কী করতে পারে!

দেবাঞ্জন সেনগুপ্ত

An article about Tulsi Chakraborty। Robbar

তুলসী চক্রবর্তীর কৌতুক ‘নকশা’ নয়, জীবনের নানা টানাপোড়েনের নকশি কাঁথার মাঠ

যে কমেডি তুলসীবাবু পারতেন, সেই মজাটা তখনকার দর্শকরা বুঝতেন, তার কারণ তখনকার জীবনে চারপাশে এই রকম অনেক মানুষ থাকতেন। মানুষ সেই মানুষদের চিনতেন, জানতেন।

রংগন চক্রবর্তী

an article about art college whitewash controversy। Robbar

পুনরুদ্ধারের চেষ্টা না করে যদি ম্যুরাল কালের নিয়মে ঝরে যেত, তখন কেউ কি বিব্রত হতেন?

কলেজ কর্তৃপক্ষকে না জানিয়ে সম্পূর্ণ জায়গাটি রং করা হয়।

ছত্রপতি দত্ত

Garpanchakot revisited by the artist। Robbar

হুবহু আগ্নেয়াস্ত্র সরবরাহের গোপনীয়তায় হাতে এসেছিল কাগজে মোড়া এক বোতল

পুরুলিয়ার এই অঞ্চলে বেড়াতে আসার সেরা সময় পলাশের মরশুম, অর্থাৎ দোলের আশপাশে।

দেবাশীষ দেব

an article about dream of football remain in war। Robbar

শত যুদ্ধেও দুমড়ে যায় না স্বপ্নের হাওয়া ভরা ফুটবল

রিয়েঙ্কা ইউক্রেনের স্থানীয় ফুটবল দল নাইভা-র হয়ে গলা ফাটাত মাঠে গিয়ে। যুদ্ধের সময় চার মাস রুশ সেনার অধীনে বন্দিত্ব এবং ছাড়া পেয়ে ফ্রন্টলাইনে রাইফেল নিয়ে থাকা। গত ২১ মে মাত্র ২১ ছোঁয়া রিয়েঙ্কা চলে যায় গানশটে! গ্যালারিতে সেই মুখ, টিফো– লেখা– ‘পিস হ্যাজ আ প্রাইস’।

অনির্বাণ সিসিফাস ভট্টাচার্য

Book review of Sridevi, the south years। Robbar

রহস্যে মোড়া অধরা শ্রীদেবী

দক্ষিণী সিনেমায় শ্রীদেবী চরিত। লিখছেন বিদিশা চট্টোপাধ‌্যায়

বিদিশা চট্টোপাধ্যায়