আমার কাছে আমার দ্বিতীয় বইটারও কোনও কপি নেই

  • Published by: Robbar Digital
  • Posted on: February 9, 2025 6:47 pm
  • Updated: February 9, 2025 6:51 pm
19th-episode-of-natua-by-debsankar-halder। Robbar

তাপস সেন কিংবা খালেদ চৌধুরী নিজের সৃষ্টির জন্য আপস করেননি কোনও দিন

তাপস সেন, খালেদ চৌধুরী নিজেদের কাজটিকে তাঁরা এতই আদরের বলে মনে করতেন যে, তার জন্য প্রাণপণ চেষ্টা করতেন। এবং সেই সৃষ্টিশীল কর্মটিকে রক্ষা করার জন্য শেষ সীমা পর্যন্ত যেতে কুণ্ঠা বোধ করতেন না।

দেবশঙ্কর হালদার

an article about april is the cruelest month by ranjan bandyopadhyay। Robbar

এপ্রিলের বর্ণনায় রবীন্দ্রনাথ রোমান্টিক, এলিয়ট নিষ্ঠুরতম

রবীন্দ্রনাথের ‘রোদনভরা বসন্ত’ আর এলিয়ট-এর ‘এপ্রিল নিষ্ঠুরতম মাস’ এক বস্তু নয়। আকাশপাতাল পার্থক্য।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

an article about prince harry on leapday occasion by ranjan bandyopadhyay। Robbar

রাজপুত্র হয়েও ‘বাড়তি’, প্রিন্স হ্যারির জুটেছিল অনাদর আর অপমান

রাজকুমার হয়েও ‘বাড়তি’।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Mejbouthakrun episode 6। Robbar

পেশোয়াজ অন্দরমহল আর বারমহলের মাঝখানের পাঁচিলটা ভেঙে দিল

জ্ঞানদানন্দিনী চিঠিতে লিখতে চায়, তোমাদের জোড়াসাঁকোর বাড়িতে বউয়ের ‘ছেলে’ না হলে আদর হয় না। আর বাঁজা বউকে তো ঘেন্নাই করা হয়।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

An article about Indian classical music and its situation in post post modern society | Robbar

‘ওয়ার্ল্ড মিউজিক’ আর ভারতীয় রাগ সংগীতের ফিউশন সুখশ্রাব্য হলেও ইতিহাস-বিচ্যুত

আজকের সংগীতচর্চার ভেতরেও একপ্রকার সাংস্কৃতিক পণ্যায়ন চলছে, যা আরেক ধরনের ঔপনিবেশিকতা– নব্য উপনিবেশ বা কসমোপলিটানাইজড ঔপনিবেশিকতা। এখানেও গুরু-শিষ্য পরম্পরার গাম্ভীর্য, সুর ও রসের অনুশীলন এবং সাংগীতিক আত্মানুসন্ধানকে পেছনে ফেলে ‘পারফর্মেন্স’ ও ‘কমোডিফিকেশন’ বেশি গুরুত্ব পাচ্ছে।

রিমেল সরকার

An exclusive interview of Sakshi Malik। Robbar

‘অন্যায় মেনে নিতে পারব না বলেই সরে যাচ্ছি’ একান্ত সাক্ষাৎকারে বললেন সাক্ষী মালিক

এত লড়াই করার পরেও যদি ন্যায্য বিচার না পাই, সেই ব্রিজভূষণ এবং ওর অনুগামীদের সামনে কুস্তি করতে হয়, তা মেনে নেওয়া আমার পক্ষে সম্ভব নয়।

অরিঞ্জয় বোস