আজকের কিশোররা বেঁচে আছে ম্যানোস্ফিয়ারে, এ এমন এক ভার্চুয়াল জগৎ যেখানে তৈরি হচ্ছে পৌরুষের চেহারা

  • Published by: Robbar Digital
  • Posted on: March 24, 2025 8:07 pm
  • Updated: March 25, 2025 8:56 pm
an article on pulp fiction by satyajit Ray। Robbar

পাল্পে প্রখর গল্পে প্রদোষ

আসলে জটায়ু হলেন সেই চরিত্র, যাকে দিয়ে হয়তো পাল্প প্রভাবিত বাংলা ফিকশনের কিছু বাড়াবাড়ি অযুক্তি শুধরে নিতে চেয়েছিলেন সত্যজিৎ!

সৌকর্য ঘোষাল

An obituary of sanjida khatun। Robbar

রবীন্দ্রনাথের গানের প্রচলিত পর্যায় বিভাগকেই প্রশ্ন করেছিলেন সন্‌জীদা খাতুন

২৫ মার্চ প্রয়াত হয়েছেন সন্‌জীদা খাতুন। শান্তিনিকেতনের এই আশ্রমকন্যা ক্রমে হয়ে উঠেছিলেন ভাষার ভিত্তিতে গড়ে ওঠা বাংলাদেশের অভিমানের মুখ।

শর্মিষ্ঠা দত্ত পাঠক

an article on the kanchenjunga express accident by titas roy barman। Robbar

মানুষ বড় সস্তা, কেটে ছড়িয়ে দিলেই পারত

আমরা জানতাম দেশ সকলের, জানতাম– প্রতিটি মানুষেরই তার নিজের দেশ তার ব্যক্তিগত চাদর। কিন্তু পৃথিবীতে শরণার্থী বাড়ছে, দেশহীন মানুষই সংখ্যাগুরু হতে চলেছে।

তিতাস রায় বর্মন

Ri-Union episode 20। Robbar

ইউনিটে একটা চাপা উত্তেজনা, কারণ মিঠুন চক্রবর্তীর আসার সময় হয়ে গিয়েছে

ঋতুদা যাকে ‘রীণাদি’ বলে ডাকে, কে জানত কোনও একদিন আমিও সেই নামেই ডাকার সুযোগ পাব মানুষটাকে।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

10th episode of opoyar chhanda by Soukarya Ghosal | Robbar

অপয়ার ছেলে কাঁচকলা পেলে

কেন এমন হয়? কেন কাউকে না কাউকে বাগান থেকে তাজা ফুল তোলার মতো করে বেছে নেয় সমাজ? আর তার ললাটে, পিঠে, বুকের পাটায় কেন ক্ষুরধার নিষ্ঠুরতায় লিখে দেয় ‘তুমি অপয়া’?

সৌকর্য ঘোষাল

Cinema and Literature of middle east is parallel to bengal written by Swarnodeep Homroy

মধ্যপ্রাচ্যের সঙ্গে বাংলার টান আত্মিক, সেখানকার শিল্প-সাহিত্য আসলে আমাদেরই গল্প

ভারতীয় সাহিত্য যখন আন্তর্জাতিক সমাদর পাচ্ছে, সেরকমই আমরা যদি মধ্যপ্রাচ্যকে আমাদের সাহিত্য-প্রতিবেশী হিসেবে দেখি– দেখা যাবে যে হারানো এবং ক্ষয়ের ইতিহাসে আমরা একা নই। এই অঞ্চলের লোকেরাও আমাদেরই মতো বারবার শিল্পকে প্রতিরোধের অস্ত্র করেছে।

স্বর্ণদীপ হোমরায়