এক হাজার দস্যুর লাশ আর রত্ন পেটিকা

  • Published by: Robbar Digital
  • Posted on: November 19, 2023 8:28 pm
  • Updated: November 19, 2023 8:28 pm
Shamik Bandyopadhyay responded against sexual violence in bengali theatre space। Robbar

আমাদের কী করণীয় ছিল, তা দামিনী ও তিতাসের কাছে শুনতে ও পূরণ করতে আমি প্রস্তুত

দামিনী, তিতাস, অরুন্ধতী– তিনজনের বয়ানে বাংলা থিয়েটারে দীর্ঘ পরম্পরাগত একটি দুরাচার এই প্রথম নথিবদ্ধ হল, চিহ্নিত হল বাংলা থিয়েটারের ইতিহাসে।

শমীক বন্দ্যোপাধ্যায়

episode 1 of blotting paper by swapnamoy chakraborty। Robbar

যে গান ট্রেনের ভিখারি গায়কদের গলায় চলে আসে, বুঝতে হবে সেই গানই কালজয়ী

শুরু হল স্বপ্নময় চক্রবর্তীর নতুন কলাম ‘ব্লটিং পেপার’। স্মৃতির টুকরো ছেঁড়া পাতা। যেখানে ধরা পড়ে হারানো সময়, হারানো জিনিস।

স্বপ্নময় চক্রবর্তী

An article about girija devi। Robbar

‘বেচাল’ তিনি হননি, কণ্ঠের পাশাপাশি সেই কারণেও কি সমাজে তাঁর যোগ্য জায়গা মিলল মাত্রায় কম ঝামেলায়?

যে ঠুমরি গাইতে গাইতে রসুলন শেষটায় হারিয়েই গিয়েছিলেন, সিদ্বেশ্বরী সেই ঠুমরি গেয়েই কেন তুলনায় কম অপমান, লাঞ্ছনার ভাগী হলেন? গিরিজা দেবী কেমন করে সেই ঠুমরিকেই সমাজের সামনে মেলে ধরলেন এমন করে, যেন ঠুমরি মূল শাস্ত্রীয় সংগীতেরই অঙ্গ?

বৃন্দা দাশগুপ্ত

an article on womens struggles in floklore। Robbar

টুনটুনির স্পর্ধা এবং নারীদের লোককথা

বাংলা সাহিত্যে কি দেবীর মতো নারীর উপস্থিতি নেই? তাঁরা কেমন? খেয়াল করে দেখবেন– সবর্ত্রই তারা দুঃখিনী। রূপকথার গল্পের দুয়োরানিরাই শ্রেষ্ঠ নারী। কারণ? কারণ তাঁদের ছিন্ন বস্ত্র, ভাঙা ঘর এবং চোখের জল তাদের পাঠকপ্রিয়তার কারণ।

ঈশা দেব পাল

Sohini Sarkar nowadays remembers her childhood days। Robbar

যে পার্থেনিয়ামের জঙ্গল ছেড়ে বেরিয়ে আসতে চেয়েছিলাম, আজ তাকেই সবচেয়ে বেশি মনে পড়ে

চোখ বন্ধ করে দেখতে পাই হারানো, পুরনো দিন। লিখছেন সোহিনী সরকার

সোহিনী সরকার

Review of Tero Nadir Parey by Udayan Ghoshchowdhury। Robbar

প্রশ্নগুলো আর কাকে করব, আপনিই তো ‘তের নদীর পারে’ চলে গেছেন, বারীনবাবু!

১৯৬৯ সালের ২১ মার্চ মুক্তি পেয়েছিল এই ছবি। আজই এসআরএফটিআই-তে দেখানো হল ছবিটির রিস্টোর্ড সংস্করণ।

উদয়ন ঘোষচৌধুরি